‘জ্বিন মুক্তির পর কষ্টগুলো সার্থক হয়েছে’- আব্দুন নূর সজল

প্রকাশকালঃ ০৬ মে ২০২৩ ০৫:১৪ অপরাহ্ণ ১৪৭ বার পঠিত
‘জ্বিন মুক্তির পর কষ্টগুলো সার্থক হয়েছে’- আব্দুন নূর সজল

ভিনেতা আব্দুন নূর সজল। ছোটপর্দার জনপ্রিয় এই অভিনেতা অনেকদিন পর নতুন সিনেমা নিয়ে প্রেক্ষাগৃহে ফিরেছেন। পাশাপাশি ব্যস্ত আছেন ওয়েব সিরিজসহ একাধিক সিনেমা নিয়ে। নিজের অভিনয় ব্যস্ততাসহ ইন্ডাস্ট্রির নানা বিষয়ে তিনি কথা বললেন ইত্তেফাকের সঙ্গে। সাক্ষাত্কার নিয়েছেন এ এম রুবেল...

ঈদে মুক্তি পাওয়া আপনার ‘জ্বিন’ সিনেমাটি এখনও প্রেক্ষাগৃহে চলছে। প্রত্যাশা বা প্রাপ্তির জায়গা কতটুক পূরণ হলো?
আলহামদুলিল্লাহ। আমাদের দেশে ভৌতিক গল্পে সিনেমা নির্মাণের প্রবণতা তো খুব কম। সেই জায়গা থেকে সুন্দর গল্প সেই আবহে রূপদান খুবই কষ্টসাধ্য ছিল। সত্যি বলতে আমরা অনেক পরিশ্রম করে সিনেমাটি করেছিলাম। তবে জ্বিন মুক্তির পর কষ্টগুলো সার্থক হয়েছে। আমরা যতটা প্রত্যাশা করেছিলাম তার চেয়ে বেশি ভালোবাসা পাচ্ছি দর্শকদের কাছ থেকে। এখনও আমরা নিয়মিত হলে যাচ্ছি এবং দর্শকদের প্রতিক্রিয়া শুনছি। সকলেই প্রশংসা করছেন।

কিন্তু ঈদ বড় উত্সব হলেও হল সংকটের এই সময়ে এত সিনেমা মুক্তি আয়ের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে কি-না?
দেখুন, সবচেয়ে বড় কথা এবার ঈদে অনেকগুলো ভালো সিনেমা মুক্তি পেয়েছে এবং প্রায় সবগুলো সিনেমাই নিজের একটা জায়গা তৈরি করেছে। ছবিগুলো দর্শকরা হলে গিয়ে দেখছেন। এই যে উদযাপন এবং ভালো সিনেমা হলে তারা হলে আসেন এটা কিন্তু ভালোলাগার। আমার মনে হয়, ক’টি সিনেমা মুক্তি পেল সেটা মুখ্য না, ভালো সিনেমার জোয়ারটা খুব গুরুত্বপূর্ণ। এবারের ঈদে সেটাই লক্ষ্য করা গেছে। তবে হ্যাঁ, একটু চিন্তা করে মুক্তি দিলে সিনেমাগুলো হয়তো আরও  জায়গা নিতে পারতো।

সজলের মুক্তি পাওয়া সিনেমাগুলো বরাবরই প্রশংসা কুড়ায়। তবু নিয়মিত প্রেক্ষাগৃহে দেখতে না পাওয়ার কারণ?
আমি আসলে বরাবরই কম কাজ করি। নাটকেও গত পাঁচ বছর সেভাবে কাজ করিনি। ভালো গল্প, চরিত্র, নির্মাণের অপেক্ষা করি। তবে চলতি বছর বেশকিছু কাজ আসবে। পাশাপাশি একাধিক সিনেমায় কাজের কথাও চলছে।

একটি কোরিয়ান সিরিজে কণ্ঠাভিনয় করেছেন। পর্দার সামনের মানুষ হটাত্ আড়ালের অভিনয়ে কেন?
হা হা হা, এর বিশেষ কোনো কারণ নেই। তবে এটা অভিনয় জীবনে নতুন একটি অভিজ্ঞতা যুক্ত করেছে। মুক্তির পর বেশ প্রশংসাও পেয়েছি। তাছাড়া ক্যামেরার সামনে অভিনয়ের চেয়ে কণ্ঠাভিনয় সত্যি কঠিন একটি কাজ। তবে সেখানে শেখার অনেককিছু আছে। শেখার একটা জার্নি হিসেবেই কাজটি করেছি বলতে পারেন।

এর বাইরে অন্যান্য কাজের ব্যস্ততা...
একটি ওয়েব সিরিজ শিগগিরই মুক্তি পাবে। পাশাপাশি ১৯৭১ সেইসব দিন সিনেমাটিও মুক্তির অপেক্ষায় রয়েছে।

ওটিটির কাজে অনেকেই আত্মতৃপ্তির কথা শোনাচ্ছেন। মাধ্যমটি নিয়ে আপনি কতটা তৃপ্ত?
দেখুন, মাধ্যমটি তো সবে এসেছে, এখনই তেমন কিছু বলা কঠিন। তবে এটা সত্য যে, অনেক ভালো গল্প, বলা, দেখা বা কাজ করার ক্ষেত্র তৈরি হয়েছে। সবাই মিলে চেষ্টা করলে হয়তো ভালোর দিকেই যাবো আমরা।


ইদানিং শিল্পীদের একে অপরের বিরুদ্ধে নেতিবাচক মন্তব্যের চল শুরু হয়েছে। বিষয়টি নিয়ে কী বলবেন?
দেখুন, ভুল ধরলে যেকোনো বিষয়েই ধরা যায়। ভুলত্রুটি না ধরে, ক্ষমা করে যদি সবাই সবাইকে সাপোর্ট করা যায় তাহলে সকলেও জন্যই ভালো হবে। একজনের ভালো কাজ দেখে আরও ভালো কাজের চেষ্টা করলে ভালোর সংখ্যা বাড়বে।

শিগগিরই বিয়ের পিঁড়িতে বসার ঘোষণা দিয়েছিলেন। সেই শুভক্ষণ কবে আসছে?
হ্যাঁ, সেই প্রস্তুতি চলছে। সেই সময়টা এলে সবাইকে জানিয়ে ঘটা করেই শুভ কাজটি সম্পন্ন করব।

পাত্রী কী কবুল বলার জন্য অপেক্ষায় আছে?
হা হা হা, না বিষয়টি সেরকম না। পারিবারের পছন্দেই সব হবে।