আল জাজিরা অফিসে ইসরায়েলি অভিযান: সত্যের অনুসন্ধানে বাধা

প্রকাশকালঃ ২২ সেপ্টেম্বর ২০২৪ ০১:৪৫ অপরাহ্ণ ৪৭৬ বার পঠিত
আল জাজিরা অফিসে ইসরায়েলি অভিযান: সত্যের অনুসন্ধানে বাধা

ঢাকা প্রেস
আন্তর্জাতিক ডেস্ক:-

 

ফিলিস্তিনের পশ্চিম তীরে অবস্থিত আল জাজিরার অফিসে ইসরায়েলি সেনাবাহিনী একটি অভিযান চালিয়েছে এবং অফিসটি ৪৫ দিনের জন্য বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে। এই ঘটনাটি মধ্যপ্রাচ্যের রাজনৈতিক পরিস্থিতিতে আরও উত্তেজনা সৃষ্টি করেছে এবং সাংবাদিকতার স্বাধীনতা বিষয়টি নিয়ে গুরুতর প্রশ্ন তুলে ধরেছে।
 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার দাবি অনুযায়ী, ইসরায়েল এই পদক্ষেপ নিয়েছে আল জাজিরাকে সন্ত্রাসবাদ সমর্থনের অভিযোগে। অভিযানের সময় অফিসের কর্মচারীদের ব্যক্তিগত জিনিসপত্র ও ক্যামেরা নিয়ে অফিস ত্যাগ করতে বলা হয়।
 

আল জাজিরার পশ্চিম তীরের ব্যুরো চিফ ওয়ালিদ আল-ওমরি এই অভিযানকে সাংবাদিকদের লক্ষ্য করে করা একটি হামলা হিসেবে অভিহিত করেছেন। তিনি মনে করেন, এই পদক্ষেপের উদ্দেশ্য হলো সত্যকে দমিয়ে রাখা এবং মানুষকে সত্য জানতে বাধা দেওয়া।
 

গত মে মাসে ইসরায়েল ইতোমধ্যে আল জাজিরার সম্প্রচার নিষিদ্ধ করে দিয়েছিল। হামাসের গাজা উপত্যকায় হামলার পর থেকে ইসরায়েল পশ্চিম তীরে ব্যাপক সামরিক অভিযান চালাচ্ছে। এই অভিযানে হাজার হাজার মানুষ মারা গেছে এবং লাখো মানুষ নিজের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে।
 

আল জাজিরা অফিসে ইসরায়েলি অভিযান সাংবাদিকতার স্বাধীনতা এবং মত প্রকাশের স্বাধীনতা বিষয়টি নিয়ে গুরুতর প্রশ্ন তুলে ধরেছে। অনেকেই মনে করেন, এই ধরনের পদক্ষেপ সত্যকে দমিয়ে রাখার চেষ্টা এবং গণমাধ্যমকে নিরপেক্ষভাবে কাজ করতে বাধা দেওয়ার একটি চক্রান্ত।
 

এই ঘটনাটি আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেছে এবং অনেকেই ইসরায়েলের এই পদক্ষেপের নিন্দা করেছেন।