বরেণ্য অভিনেতা ও মুক্তিযোদ্ধা রাইসুল ইসলাম আসাদের আজ ৭১তম জন্মদিন

প্রকাশকালঃ ১৫ জুলাই ২০২৪ ০১:৩০ অপরাহ্ণ ১০৬৩ বার পঠিত
বরেণ্য অভিনেতা ও মুক্তিযোদ্ধা রাইসুল ইসলাম আসাদের আজ ৭১তম জন্মদিন

বরেণ্য অভিনেতা ও মুক্তিযোদ্ধা রাইসুল ইসলাম আসাদের আজ ৭১তম জন্মদিন। রণাঙ্গণ থেকে বেতার, মঞ্চ, টেলিভিশন, চলচ্চিত্র—সবখানে তাঁর নন্দিত বিচরণ। ১৯৫২ সালের ১৫ জুলাই ঢাকার পুরানা পল্টনে জন্মগ্রহণ করেন তিনি। তার পুরো নাম আসাদুজ্জামান মোহাম্মাদ রাইসুল ইসলাম।


শিশুকাল কাটিয়েছেন ঢাকাতেই, বড় হয়েছেন ঢাকার অলিগলিতে। পল্টনে বড় হয়ে ওঠার কারণে এ এলাকার রাজনৈতিক হাওয়াটা উপেক্ষা করা সম্ভব হয়ে ওঠেনি তার পক্ষে। সে সময়ে তাদের পাড়ায় উঠতি বয়সিদের একটা ক্লাব ছিল, নাম- একতা বিতান। সেই ক্লাবে খেলাধুলার পাশাপাশি তিনি রাজনীতি নিয়ে তর্ক-বিতর্কেও মেতে থাকতে পছন্দ করতেন। তরুণ বয়সে যোগ দেন থিয়েটারে। 


 ১৯৭২ সালে রাইসুল ইসলাম আসাদ প্রথম মঞ্চনাটকে অভিনয় করেন। ‘আমি রাজা হব না’ এবং ‘সর্পবিষয়ক গল্প’ নামের ২টি নাটক করেন তিনি, যার মাঝে কোনো বিরতি ছিল না। এরপর একে একে অভিনয় করেন আরণ্যক নাট্যদলের হয়ে ‘পশ্চিমের সিঁড়ি’ নাটকে।


১৯৭৩ সালে তিনি কয়েকজনকে সঙ্গে নিয়ে গঠন করেন ঢাকা থিয়েটার। এরপর অভিনয় করেন সংবাদ কার্টন, সম্রাট ও প্রতিদ্বন্দ্বীগণ নাটকে। এর পর থেকে ঢাকা থিয়েটারে একের পর এক সাড়া-জাগানো নাটকে অভিনয় করেন তিনি। ঢাকা থিয়েটার গঠনের বছরেই মুক্তি পায় তার প্রথম চলচ্চিত্র ‘আবার তোরা মানুষ হ’ এরপরে একে একে অভিনয় করেছেন বহুসংখ্যক সিনেমাতে। তাঁর অভিনীত ‘ঘুড্ডি’, ‘লালসালু’, ‘পদ্মা নদীর মাঝি’, ‘লালন’ কালের সীমানা জয় করেছে।


এছাড়া আবার তোরা মানুষ হ, দুখাই, ঘুড্ডি, লালসালু, লালন, ঘানি, আধিয়ার, কীত্তনখোলা, নদীর নাম মধুমতী, মনের মানুষ, নয়নের আলো, আমার বন্ধু রাশেদ সবগুলো ছবিতেই ছিল তার অনবদ্য অভিনয়। পাশাপাশি অভিনয় করেছেন বেশ কয়েকটি মূলধারার বাণিজ্যিক চলচ্চিত্রেও।  তবে এতবস চরিত্রে মধ্যে ‘পদ্মা নদীর মাঝি’র কুবের মাঝি হয়ে অনন্য খ্যাতি পেয়েছেন।


২০০৬ সালে ‘ঘানি’ ও ২০১৩ সালে ‘মৃত্তিকা মায়া’ সিনেমার জন্য পার্শ্ব অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে পুরস্কৃত হয়েছেন তিনি। এছাড়া ৪৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা লাভ করেন। আর ২০২১ সালে বাংলাদেশ সরকার তাকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে।

 

রাইসুল ইসলাম আসাদ ১৯৭৯ সালের ৯ নভেম্বর তাহিরা দিল আফরোজের সঙ্গে বিয়েবন্ধনে আবদ্ধ হন। তার একমাত্র কন্যার নাম রুবায়না জামান। আজ এই অভিনেতার জন্মদিন। শুভ জন্মদিন রাইসুল ইসলাম আসাদ। শুভ জন্মদিন কুবের মাঝি।