ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১ টাকা কমেছে, পেট্রোল ও অকটেনের দাম অপরিবর্তিত

প্রকাশকালঃ ০১ জুলাই ২০২৪ ০১:২৩ পূর্বাহ্ণ ১৩২৬ বার পঠিত
ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১ টাকা কমেছে, পেট্রোল ও অকটেনের দাম অপরিবর্তিত

ঢাকা প্রেস নিউজ

ডিজেল ও কেরোসিনের দাম জুলাই মাসের জন্য লিটারে ১ টাকা করে কমানো হয়েছে। তবে অকটেন ও পেট্রোলের দাম অপরিবর্তিত রেখেছে সরকার।

১ জুলাই থেকে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১ টাকা কমিয়ে ১০৬ টাকা ৭৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। পেট্রোল ও অকটেনের দাম যথাক্রমে ১২৭ টাকা এবং ১৩১ টাকা লিটারে অপরিবর্তিত রয়েছে। বিশ্ববাজারের দামের সাথে সামঞ্জস্য রেখে সরকার মাসিক জ্বালানি তেলের দাম নির্ধারণ করছে। মার্চ, এপ্রিল ও মে মাসে জ্বালানি তেলের দাম বৃদ্ধি করা হয়েছিল।

 

বাংলাদেশ সরকার জুলাই মাসের জন্য ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১ টাকা করে কমানোর সিদ্ধান্ত নিয়েছে। নতুন দাম ১ জুলাই থেকে কার্যকর হবে। এর ফলে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১০৭ টাকা ৭৫ পয়সা থেকে কমে ১০৬ টাকা ৭৫ পয়সা হবে।

অন্যদিকে, পেট্রোল ও অকটেনের দাম অপরিবর্তিত রয়েছে। তার মানে হলো, পেট্রোল এখনও লিটারে ১২৭ টাকা এবং অকটেন ১৩১ টাকা দরে বিক্রি হবে।

এই সিদ্ধান্ত বিশ্ববাজারের জ্বালানি তেলের দামের সাথে সামঞ্জস্য রেখে নেওয়া হয়েছে। মার্চ মাস থেকে সরকার জ্বালানি তেলের দাম স্বয়ংক্রিয়ভাবে নির্ধারণ করছে। এর অর্থ হলো প্রতি মাসে আন্তর্জাতিক বাজারের দামের উপর নির্ভর করে জ্বালানি তেলের দাম বাড়ানো বা কমানো হয়।

গত মার্চ ও এপ্রিল মাসে জ্বালানি তেলের দাম বৃদ্ধি করা হয়েছিল। মে মাসেও পেট্রোল ও অকটেনের দাম লিটারে আড়াই টাকা করে বাড়ানো হয়েছিল।