ষষ্ঠ-সপ্তম শ্রেণির সামষ্টিক মূল্যায়ন শুরু ৭ জুন

প্রকাশকালঃ ২৯ মে ২০২৩ ১২:১২ অপরাহ্ণ ৯৬ বার পঠিত
ষষ্ঠ-সপ্তম শ্রেণির সামষ্টিক মূল্যায়ন শুরু ৭ জুন

সারা দেশের সরকারি ও বেসরকারি মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের নতুন শিক্ষাক্রম ২০২১-এর আলোকে পাঠদান করানো হচ্ছে। আগামী ৭ জুন থেকে এসব শিক্ষার্থীর সামষ্টিক মূল্যায়নের নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। 

গতকাল রবিবার মাউশির বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংযুক্ত জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) থেকে দেওয়া নির্দেশনা অনুযায়ী এ মূল্যায়ন নিশ্চিত করতে হবে। 

মূল্যায়ন প্রসঙ্গে এনসিটিবির চিঠিতে বলা হয়, সামষ্টিক মূল্যায়নের অংশ হিসেবে ১৩টি বিষয়ের ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন গাইডলাইন ও বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা এরই মধ্যে মাউশির মাধ্যমে সব মাধ্যমিক বিদ্যালয়ে পাঠানো হয়েছে।


গাইডলাইন অনুসরণ করে সামষ্টিক মূল্যায়নের প্রস্তুতির জন্য পাঁচ কর্মদিবস আবশ্যক। এ কারণে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আগামী ৩১ মে থেকে ৬ জুন সামষ্টিক মূল্যায়নের প্রস্তুতিমূলক সেশন পরিচালনার নির্দেশ দেওয়ার অনুরোধ করা হলো। তবে কোনো বিদ্যালয়ে এসএসসি পরীক্ষা, নির্বাচন বা অন্য কোনো কারণে রুটিন অনুসরণ করা সম্ভব না হলে নিজ ব্যবস্থাপনায় মূল্যায়ন কার্যক্রম সম্পন্ন করবেন।

চিঠিতে জানানো হয়, সামষ্টিক মূল্যায়ন পরিচালনায় শিক্ষকদের সহায়তার জন্য ২৬ মে থেকে মুক্তপাঠে অনলাইন ওরিয়েন্টেশন কোর্সের আয়োজন করা হয়েছে।

আগামী ৩০ মের মধ্যে সব শিক্ষককে এই কোর্স সম্পন্ন করার প্রয়োজনীয় নির্দেশ দেওয়ার অনুরোধ করা হলো।