ঢাকার শেয়ারবাজারে লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে ইন্ট্রাকো রিফুয়েলিং

প্রকাশকালঃ ২৯ আগu ২০২৩ ০২:৫৭ অপরাহ্ণ ১৬৫ বার পঠিত
ঢাকার শেয়ারবাজারে লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে ইন্ট্রাকো রিফুয়েলিং

ঢাকার শেয়ারবাজারে আজ সকাল থেকে কিছুটা নেতিবাচক প্রবণতা দেখা যাচ্ছে। সূচক কিছুটা ওঠানামা করছে। যেসব কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে, দিনের প্রথম ঘণ্টায় তাদের বেশির ভাগের দাম বেড়েছে, যদিও অনেক কোম্পানির শেয়ার এখনো সর্বনিম্ন মূল্যস্তরে আটকে আছে।

আজ লেনদেনের শীর্ষ তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে ইন্ট্রাকো রিফুয়েলিং। সহযোগী তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে একীভূত হতে যাচ্ছে-গতকাল ইন্ট্রাকো এই খবর জানিয়েছে; এই ঘোষণার পর আজ কোম্পানিটির শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের কিছুটা বাড়তি আকর্ষণ সৃষ্টি হয়েছে। অর্থাৎ তাদের মুনাফা বৃদ্ধির সম্ভাবনা আছে, সেই ধারণা থেকে।

লেনদেনের শীর্ষ তালিকায় প্রথম পাঁচটি কোম্পানির মধ্যে আছে মিরাকল ইন্ডাস্ট্রিজ। কোম্পানিটির বন্ধ কারখানায় উৎপাদন শুরু হবে, কদিন আগে তারা এই খবর জানানোর পর দেখা যাচ্ছে, এটি লেনদেনের তালিকায় ওপরের দিকে উঠে এসেছে।


তবে লেনদেনের শীর্ষ তালিকায় ভালো মৌল ভিত্তিসম্পন্ন কোম্পানি নেই, মাঝারি মানের কোম্পানিগুলো শেয়ারবাজারে নেতৃত্ব দিচ্ছে। বিনিয়োগকারীরা অবশ্য বলছেন, এটি ভালো লক্ষণ নয়। এতে বাজারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ কমছে। এ ছাড়া খাদ্য খাতের কোম্পানিগুলো আজ মূল্যবৃদ্ধিতে এগিয়ে আছে।

লেনদেনের তালিকায় আজও শীর্ষে আছে খাদ্য খাতের ফু ওয়াং ফুড; এই কোম্পানির লেনদেন হয়েছে ১২ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার; দ্বিতীয় স্থানে থাকা ইন্ট্রাকো রিফুয়েলিংয়ের লেনদেন হয়েছে ১০ কোটি ১১ লাখ টাকার শেয়ার; তৃতীয় স্থানে থাকা মিরাকল ইন্ডাস্ট্রিজের লেনদেন হয়েছে ছয় কোটি ২৬ লাখ টাকার শেয়ার।

আজ দিনের প্রথম এক ঘণ্টা ১০ মিনিট লেনদেনের পর দেখা যাচ্ছে, বাজারের তিনটি সূচকই নিম্নমুখী। ডিএসইএক্স সূচক কমেছে ৩ দশমিক ৮৬ পয়েন্ট; ডিএসইএস সূচক কমেছে শূন্য দশমিক ৯৭ পয়েন্ট; ডিএস ৩০ সূচক কমেছে ২ দশমিক ৯৪ পয়েন্ট। এই সময়ে লেনদেন হয়েছে মোট ১১০ কোটি টাকার শেয়ার।