আবুধাবিতে সর্বচ্চো তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে

প্রকাশকালঃ ১৭ জুলাই ২০২৩ ০৬:৫৩ অপরাহ্ণ ১৬১ বার পঠিত
আবুধাবিতে সর্বচ্চো তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে

ম্প্রতি সংযুক্ত আরব আমিরাতে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। বইছে তীব্র তাপপ্রবাহ। দেশটিতে দুপুরের সময় সূর্যের নিচে হাঁটা খুবই কঠিন। দেশজুড়ে দিনটির নির্দিষ্ট একটি সময়ে ঘর থেকে বের না হওয়ার নির্দেশ দেয়া হয়েছে। এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম খালিজ টাইমস এ খবর জানায়।

খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি গ্রীষ্মে এই প্রথমবারের মতো তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। গত শনিবার (১৫ জুলাই) দুপুর আড়াইটার দিকে আবুধাবির বাদা দাফাসে (আল ধাফরা অঞ্চল) সর্বোচ্চ এই তাপমাত্রা রেকর্ড করা হয়। অঞ্চলটিতে ঐদিন তাপমাত্রা ছিল ৫০.১ ডিগ্রি সেলসিয়াস।


আরব আমিরাতের জাতীয় আবহাওয়া কেন্দ্র জানিয়েছে, পরের দিনও অঞ্চলটিতে একই তাপমাত্রা ছিল। সম্প্রতি আংশিক মেঘলা আবহাওয়া ও মাঝারি বাতাস প্রবাহিত হওয়ার সাথে সাথে অঞ্চলটিতে তাপমাত্রাও বেড়েই চলছে।


সংযুক্ত আরব আমিরাতের ডাক্তাররা বলেছেন, এই গরমে দেশটির বাসিন্দাদের বাড়ির ভেতরে থাকতে হবে এবং সূর্যের তাপের সরাসরি সংস্পর্শ থেকে নিজেকে দূরে রাখতে হবে। সরাসরি সূর্যের আলোর নিচে কাজ করা উচিত হবে না। তবে সানস্ক্রিন ও সানগ্লাস পরে নিজেদের রক্ষা করা যেতে পারে। এই আবহাওয়ায় স্বস্তি বোধ করার জন্য ঢিলেঢালা ও হালকা রঙের পোশাক পরাই উত্তম।

সম্প্রতি আরব আমিরাতে 'মিড ডে ব্রেক' নামে একটি নিয়ম চালু হয়েছে। এই নিয়ম অনুযায়ী দুপুর সাড়ে ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত খোলা জায়গায় বা সরাসরি সূর্যের আলোতে কাজ করা নিষেধ। কেউ যদি এই আইন অমান্য করে এবং এই সময়ের মধ্যে শ্রমিকদের কাজে বাধ্য করে, তাহলে মালিককে ৫ হাজার দিরহাম জরিমানা করা হবে। নিষিদ্ধ সময়ের মধ্যে একজনের বেশি শ্রমিক নিয়োগ করলে ৫০ হাজার দিরহাম জরিমানা করা হবে।