বন্যা পরিস্থিতিতে মোবাইল নেটওয়ার্ক নিরবচ্ছিন্ন রাখার নির্দেশ

প্রকাশকালঃ ২২ আগu ২০২৪ ১২:৪৩ অপরাহ্ণ ৫৫৬ বার পঠিত
বন্যা পরিস্থিতিতে মোবাইল নেটওয়ার্ক নিরবচ্ছিন্ন রাখার নির্দেশ

ঢাকা প্রেস নিউজ 


দেশের বিভিন্ন অঞ্চলে বন্যার কারণে সৃষ্ট জরুরি পরিস্থিতিতে মোবাইল নেটওয়ার্ক সচল রাখার নির্দেশ দিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

 
পাহাড়ি ঢল ও ভারী বৃষ্টির কারণে ফেনী, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, লক্ষ্মীপুর ও খাগড়াছড়ি জেলাসহ দেশের বিভিন্ন এলাকা বন্যাকবলিত হয়েছে। এই পরিস্থিতিতে জনগণের সঙ্গে যোগাযোগ বজায় রাখা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে।
 
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বন্যাদুর্গত এলাকার প্রায় ১৩% মোবাইল টাওয়ার বর্তমানে বন্ধ রয়েছে। কয়েকটি উপজেলায় অপটিক্যাল ফাইবার ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এছাড়া বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হওয়ার কারণেও অনেক এলাকায় মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করা সম্ভব হচ্ছে না।
 
এই পরিস্থিতি মোকাবেলায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ১০টি ভি-স্যাট প্রস্তুত রেখেছেন। বন্যা কবলিত এলাকায় মোবাইল নেটওয়ার্ক সচল রাখার জন্য সর্বাত্মক চেষ্টা চালানো হচ্ছে।
 
মন্ত্রণালয়ের পক্ষ থেকে সকল মোবাইল অপারেটরকে নির্দেশ দেওয়া হয়েছে, বন্যা কবলিত এলাকায় মোবাইল নেটওয়ার্ক ফ্রি করে রাখতে।
 
এই পদক্ষেপের ফলে বন্যাকবলিত এলাকার মানুষরা তাদের পরিবারের সদস্যদের সাথে যোগাযোগ রাখতে পারবে এবং ত্রাণ সহায়তা পেতে সক্ষম হবে।
 
আশা করা যায়, সরকার ও সংশ্লিষ্ট সকলের প্রচেষ্টায় দ্রুতই বন্যা কবলিত এলাকায় মোবাইল নেটওয়ার্কের সমস্যা সমাধান করা সম্ভব হবে।