যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ ও সাবেক আইজিপি বেনজীর আহমেদ সম্পর্কে বক্তব্য:

প্রকাশকালঃ ৩০ মে ২০২৪ ০১:৫০ অপরাহ্ণ ১০৩৮ বার পঠিত
যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ ও সাবেক আইজিপি বেনজীর আহমেদ সম্পর্কে বক্তব্য:

ঢাকা প্রেসঃ
যুক্তরাষ্ট্র দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহিষ্ণুতা নীতি গ্রহণ করেছে এবং বিশ্বাস করে যে এটি অর্থনৈতিক প্রবৃদ্ধি, উন্নয়ন, সরকারি স্থিতিশীলতা ও গণতন্ত্রকে ক্ষুণ্ণ করে, যুক্তরাষ্ট্র দুর্নীতির অভিযোগে সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ ও সাবেক আইজিপি বেনজীর আহমেদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে, যুক্তরাষ্ট্র জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগগুলো নিয়ে উদ্বিগ্ন।

তারা জাতিসংঘকে এমন সৈন্য ও পুলিশ মোতায়েন না করার জন্য আহ্বান জানিয়েছে যাদের বিরুদ্ধে এমন অভিযোগ রয়েছে, মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার নিশ্চিত করে বলেননি যে যুক্তরাষ্ট্র বেনজীর আহমেদ বা আজিজ আহমেদের মার্কিন সম্পদ খুঁজে পেয়েছে কি না, মিলার স্পষ্ট করে বলেননি যে যুক্তরাষ্ট্র বর্তমান বাংলাদেশ সরকারের বিরুদ্ধে কোন পদক্ষেপ নেবে কিনা। তবে তিনি উল্লেখ করেছেন যে দুর্নীতিবিরোধী নীতি মার্কিন জাতীয় নিরাপত্তার একটি গুরুত্বপূর্ণ অংশ।

 

  • যুক্তরাষ্ট্র জার্মান সম্প্রচারমাধ্যম ডয়চে ভেলের একটি তথ্যচিত্র সম্পর্কে অবগত যেখানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ করা হয়েছে।
  • র‌্যাবের উপর নিষেধাজ্ঞা আরোপের পরও র‌্যাবের সদস্যরা জাতিসংঘ শান্তিরক্ষী হিসেবে কাজ করছে বলে তথ্যচিত্রে দাবি করা হয়েছে।
  • মিলার বলেছেন যে যুক্তরাষ্ট্র এই রিপোর্টগুলো সম্পর্কে অবগত এবং জাতিসংঘকে শুধুমাত্র এমন কর্মীদের মোতায়েন করার জন্য আহ্বান জানিয়েছে যাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ নেই।