নারীদের অতিরিক্ত চুল পড়ার ৬ টি কারণ:

প্রকাশকালঃ ১২ জুলাই ২০২৪ ০৯:০৮ অপরাহ্ণ ৩৬৭ বার পঠিত
নারীদের অতিরিক্ত চুল পড়ার ৬ টি কারণ:

ঢাকা প্রেস নিউজ, লাইফস্টাইল ডেস্ক:-


চুল পড়া একটি জটিল সমস্যা এবং এর একাধিক কারণ থাকতে পারে। নিন্মে উল্লেখিত কারণগুলো ছাড়াও আরও অনেক কারণে চুল ঝড়তে পারে। তাই চুল পড়ার সমস্যা হলে একজন চিকিৎসকের পরামর্শ নেওয়া এবং চিকিৎসা করা গুরুত্বপূর্ণ।


১. রক্তাল্পতা: নারীদের মধ্যে রক্তাল্পতা বেশি দেখা যায়। রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কম থাকলে এবং শরীরে আয়রনের অভাব হলে এই সমস্যা দেখা দেয়। এর ফলে চুল ঝড়তে থাকে।

 

২. পুষ্টির ঘাটতি: চুলের যত্নের জন্য শুধু শ্যাম্পু ও তেলই যথেষ্ট নয়। সঠিক খাবার খাওয়াও জরুরি। অনেক সময় দেখা যায় যে, দেহে পুষ্টির ঘাটতি থাকে। এই কারণে চুলের গোড়ায় পর্যাপ্ত অক্সিজেন ও পুষ্টি পৌঁছায় না এবং চুলের স্বাস্থ্য খারাপ হতে থাকে।
 

৩. থাইরয়েড সমস্যা: পুরুষদের তুলনায় নারীদের মধ্যে থাইরয়েডের সমস্যা বেশি দেখা যায়। থাইরয়েড হরমোন দেহের বিভিন্ন মেটাবলিজম নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। থাইরয়েডের সমস্যা থাকলে তার প্রভাব চুলেও পড়ে। চুল পড়ার অন্যতম কারণ হল থাইরয়েড।
 

৪. পলিসিস্টিক ওভারি সিনড্রোম (PCOS): আজকাল বয়ঃসন্ধিকাল থেকেই অনেক মেয়ে পিসিওডি বা পিসিওএস-এর সমস্যায় ভুগছে। তবে, ওভারিতে সিস্ট থাকার কারণে চুল পড়ে না। এই অবস্থায় দেহে পুরুষ হরমোনের পরিমাণ বেড়ে যায়। তখন চুল পড়া, ত্বকে অতিরিক্ত রোম জন্মানো, ব্রণ হওয়ার সমস্যা দেখা দেয়।
 

৫. হরমোনের পরিবর্তন: গর্ভাবস্থায় দেহে নানা রকম পরিবর্তন আসে। প্রসবের পরও শরীরে কিছু পরিবর্তন দেখা দেয়। এই সময় অনেক নারী চুল পড়ার সমস্যায় ভোগেন। এমনকি মেনোপজের সময়ও অনেক নারীদের চুল পড়ার অভিযোগ থাকে।
 

৬. মানসিক চাপ: নারীদের মধ্যে ঘুমের পরিমাণ কম থাকে। অথচ, পুরুষদের তুলনায় তাদের বেশি ঘুমানো উচিত। ঘুম কম হওয়া, জীবনে অতিরিক্ত পরিমাণে মানসিক চাপ থাকলে দেহে হরমোনের ভারসাম্য নষ্ট হয়। এর ফলেও চুল ঝড়তে পারে।
 

উল্লেখ্য যে, এছাড়াও আরও কিছু কারণে নারীদের চুল পড়তে পারে। যেমন:

চুলের যত্নের অভাব: নিয়মিত চুল পরিষ্কার না করা, ভুল পদ্ধতিতে চুল আঁচড়ানো, অতিরিক্ত রাসায়নিক ব্যবহার ইত্যাদির ফলে চুল ঝড়তে পারে।

কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া: কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে চুল ঝড়তে পারে।

গুরুতর অসুস্থতা: ক্যান্সার, কিডনি রোগ, ডায়াবেটিস ইত্যাদি গুরুতর অসুস্থতার লক্ষণ হিসেবেও চুল ঝড়তে পারে।