ঢাকায় মৃদু তাপপ্রবাহ

প্রকাশকালঃ ২৩ জুলাই ২০২৩ ০৫:০৪ অপরাহ্ণ ২২৭ বার পঠিত
ঢাকায় মৃদু তাপপ্রবাহ

র্ষা ঋতুর দ্বিতীয় মাস শ্রাবণের প্রথম সপ্তাহ কেটে গেল। বৃষ্টিও হচ্ছে দেশের কোনো কোনো স্থানে। তবে বর্ষার বৃষ্টি বলতে যা বোঝায়, তা দেখা যাচ্ছে না প্রায় কোনো প্রান্তে। আজ রোববারও ঢাকাসহ দেশের পাঁচ জেলায় মৃদু তাপপ্রবাহ বয়ে যাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ মাসে বাকি সময়টায় বৃষ্টি খুব বেশি যে বাড়বে না, আবহাওয়াবিদদের কথায় তার ইঙ্গিত পাওয়া গেল।

দেশে সবচেয়ে বেশি বৃষ্টি হয় জুলাই মাসে। এ মাসে গড় বৃষ্টির পরিমাণ ৫২৩ মিলিমিটার। গত বুধবার পর্যন্ত আবহাওয়া অধিদপ্তরের খবর, এ মাসের গড় বৃষ্টির চেয়ে ৬১ শতাংশ কম বৃষ্টি হয়েছে। গত বছরের জুলাই মাসও ছিল অনেকটা রুক্ষ। সেবার ৫৮ শতাংশ কম বৃষ্টি হয়েছিল। কম বৃষ্টির ক্ষেত্রে এটা ছিল একটা রেকর্ড। এবারও কি তেমন হবে—প্রশ্নের জবাবে আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ বলছিলেন, আগামী কয়েক দিনে সামান্য বৃষ্টি হতে পারে। একটা লঘুচাপের সম্ভাবনা আছে। তবে সেটাতে কতটুকু বৃষ্টি হবে, তা এখনই বলা যাচ্ছে না।

বিশ্বের নানা প্রান্তে এই জুলাই মাসে বয়ে যাচ্ছে তপ্ত হাওয়া। বলা হচ্ছে, এই জুলাই হতে পারে শতাব্দীর তপ্ত মাস। আবার একই সময় ভারত, দক্ষিণ কোরিয়াসহ নানা দেশে প্রবল বৃষ্টি ও বন্যা হয়েছে।


যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশনের (এনওএএ) বিজ্ঞানীরা গত জুন মাসেই বলেছেন, পূর্বাভাস অনুযায়ী, এল নিনো জলবায়ু পরিস্থিতি শুরু হয়ে গেছে। এতে আবহাওয়া ও তাপমাত্রা চরম রূপ ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, এল নিনো খেয়ালি আচরণ করে। কোথাও তীব্র খরা, কোথাও বৃষ্টি। এর প্রভাব পড়েছে সর্বত্র।

চলতি মাসের শুরুটা অবশ্য হয়েছিল বৃষ্টি দিয়ে। মাসের প্রথম সপ্তাহের পরও বিভিন্ন জায়গায় অল্প বৃষ্টি হয়েছে। তারপরই কমতে থাকে বৃষ্টি। কোনো কোনো স্থানে শুরু হয় মৃদু তাপপ্রবাহ। আজ ঢাকা, রাজশাহী, পঞ্চগড়, মৌলভীবাজার ও ফেনী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাওয়ার আভাস দিয়েছে আবহাওয়া অফিস। এরই পাশাপাশি, আজ ঢাকায় সামান্য বৃষ্টির সম্ভাবনার কথাও বলা হয়েছে।


সর্বশেষ ২৪ ঘণ্টায় ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে, ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস থাকলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়।

আবহাওয়া অফিস প্রতিদিন দেশের ৪৪টি স্টেশনের আবহাওয়ার বার্তা দেয়। দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় ২৮টি স্টেশনে কোনো বৃষ্টি হয়নি। এর মধ্যে ঢাকাও আছে। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি হয় সিলেট, ৪২ মিলিমিটার। আগামী ২৪ ঘণ্টায় সিলেট, ময়মনসিংহ, খুলনা ও রংপুর বিভাগের অনেক জায়গায় বৃষ্টির সম্ভাবনার কথা বলেছে আবহাওয়া অধিদপ্তর। দেশের বিভিন্ন স্থানে সামান্য বৃষ্টি হচ্ছে বটে, কিন্তু তাতে গরম কমছে না।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির আজ বলেন, বৃষ্টি হচ্ছে বটে, তবে গরম কমে যাওয়ার মতো যে প্রবল বৃষ্টির দরকার, তা কোথাও হচ্ছে না। এ মাসে তেমন বৃষ্টির সম্ভাবনাও কম।