কোপা আমেরিকা-২০২৪ এর কোন পুরস্কার কে জিতলো

প্রকাশকালঃ ১৫ জুলাই ২০২৪ ০২:২৭ অপরাহ্ণ ৪১৩ বার পঠিত
কোপা আমেরিকা-২০২৪ এর কোন পুরস্কার কে জিতলো

২০২১ সালের কোপা জয়ের আগ পর্যন্ত দীর্ঘ ২৮ বছর শিরোপাহীন ছিল আর্জেন্টিনা। তবে ব্রাজিলে অনুষ্ঠিত টুর্নামেন্টটির ৪৭তম আসরে স্বাগতিকদের হারিয়ে শিরোপা খরা কাটায় আলবিসেলেস্তেরা। সেই যে শুরু হলো, তারপর টানা চারটি শিরোপা জিতেছে লিওনেল মেসির দল। ২০২১ সালে কোপা জয়ের পর ২০২২ সালের শুরুতে ফিনালিসিমা মাঝামাঝিতে বিশ্বকাপ এবং সবশেষ ২০২৪ সালে আবারও কোপার চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। এ নিয়ে ১৬বার কোপার শিরোপা ঘরে তুলেছে আলবিসেলেস্তেরা, যা টুর্নামেন্টের সর্বোচ্চ।


আর্জেন্টিনার টানা দ্বিতীয় কোপা জয়ের মিশনে বড় অবদান দলের দুই তারকা লাউতারো মার্টিনেজ আর এমি মার্টিনেজের। টুর্নামেন্টে সর্বোচ্চ গোল করে আর্জেন্টিনাকে শিরোপা জেতাতে দারুণ অবদান রেখেছেন লাউতারো মার্টিনেজ। ইন্টার মিলানের অধিনায়ক ৬ ম্যাচে ৫ গোল করে জিতে নিয়েছেন এবারের আসরের গোল্ডেন বুট। মেসিদের শিরোপা ধরে রাখার মিশনে দারুণ অবদান রাখেন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। কাতার বিশ্বকাপের সেরা গোলরক্ষক এমি কোপা আমেরিকায়ও পেলেন সেরা গোলরক্ষকের গোল্ডেন গ্লাভস। আসরে আর্জেন্টিনার খেলা ছয় ম্যাচের পাঁচটিতেই গোল হজম করেননি মার্টিনেজ।

 

গোল্ডেন বুট এবং গোল্ডেন গ্লাভস জিতলেও টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের গোল্ডেন বল ঘরে তুলতে পারেনি আর্জেন্টিনা। কলম্বিয়াকে ফাইনালে তুলতে দুর্দান্ত ফুটবল উপহার দেয়া হামেস রদ্রিগেজই নির্বাচিত হয়েছেন ৪৮তম কোপা আমেরিকার সেরা খেলোয়াড়। সদ্য সমাপ্ত আসরটিতে একটি গোল ও ছয়টি অ্যাসিস্ট করে সবাইকে পেছনে ফেলেছেন হামেস। মেসির (৭) এর পর দ্বিতীয় সর্বোচ্চ ৫টি বিগ চান্সও তিনিই তৈরি করেছেন। সবমিলিয়ে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতার পথে হামেসের কোনো প্রতিদ্বন্দ্বী ছিল না। তবে ২৩ বছর পর দলকে ফাইনালে তুললেও শেষটা রাঙাতে পারেননি তিনি। লাউতারো মার্টিনেজের একমাত্র গোলে শিরোপা ঘরে তুলেছে আর্জেন্টিনা।

 

এক নজরে কোপা আমেরিকা-২০২৪ এর পুরস্কার:

চ্যাম্পিয়ন: আর্জেন্টিনা।
রানার্স-আপ: কলম্বিয়া।
তৃতীয়: উরুগুয়ে।
ফেয়ার প্লে: কলম্বিয়া।
টুর্নামেন্ট সেরা খেলোয়াড়: হামেস রদ্রিগেজ (৬ অ্যাসিস্ট, ১ গোল)।
গোল্ডেন বুট (সর্বোচ্চ গোলদাতা): লাওতারো মার্টিনেজ (৫ গোল)।
সেরা গোলরক্ষক: এমিলিয়ানো মার্টিনেজ (৫টা ক্লিন শিট)।