জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ ও অন্তর্বর্তীকালীন সরকারের দাবি

প্রকাশকালঃ ০৬ আগu ২০২৪ ০৯:১৪ অপরাহ্ণ ৮৫১ বার পঠিত
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ ও অন্তর্বর্তীকালীন সরকারের দাবি

ঢাকা প্রেস নিউজ


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের খবরে উচ্ছ্বাস প্রকাশ করে মিছিল করেছেন এবং দ্রুত অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান করেছেন।

 

আজ মঙ্গলবার বেলা পৌনে তিনটার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার থেকে একটি বর্ণাঢ্য মিছিল বের হয়। মিছিলে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় জনগণ অংশগ্রহণ করেন। মিছিলটি প্রধান সড়ক দিয়ে প্রধান ফটকসংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে গিয়ে শেষ হয়।

\

বেলা তিনটার দিকে শিক্ষক-শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়কের উভয় লেনে অবস্থান নেন। ফলে সড়কের যান চলাচল বন্ধ হয়ে যায়। তবে জরুরি পরিষেবার বাহনগুলো স্বাভাবিকভাবে চলাচল করতে পারে। প্রায় ৫৫ মিনিট পর তারা অবস্থান কর্মসূচি তুলে নেয়।

 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিশ্ববিদ্যালয় শাখার সমন্বয়ক আবদুর রশিদ বলেন, ছাত্র-জনতার আন্দোলনের মাধ্যমে বাংলাদেশে স্বৈরাচার শাসন পতিত হয়েছে। দেশের স্বার্থে অতি দ্রুত অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা জরুরি। তিনি আরও বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা ড. ইউনূসকে উপদেষ্টা করে যে সরকারের রূপরেখা দিয়েছেন, তা দ্রুত বাস্তবায়ন করতে হবে। অন্যথায় কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।
 

আরেক সমন্বয়ক আহসান লাবিব বলেন, তারা একটি সাম্প্রদায়িকমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা করতে চান। জনগণের সরকার প্রতিষ্ঠা করে জনগণের মৌলিক অধিকার নিশ্চিত করা হবে।
 

বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক জামালউদ্দিন বলেন, ১৯৫২ সাল থেকে ছাত্রদের যে গৌরবোজ্জ্বল অধ্যায় রয়েছে, তার মধ্যে এই প্রথম অরাজনৈতিক ছাত্রদের মাধ্যমে গণ-অভ্যুত্থান ঘটেছে। ছাত্রদের সংগ্রামের ফসল যাতে বেহাত না হয়, সেজন্য তারা আন্দোলন করছেন।

 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা দ্রুত অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবিতে মহাসড়ক অবরোধ করে একটি শক্তিশালী বার্তা দিয়েছেন। তাদের এই আন্দোলন দেশের রাজনৈতিক পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।