ওমান ৯৬ হাজার অবৈধ বাংলাদেশি কর্মীকে বৈধতা দেবে: প্রতিমন্ত্রী

প্রকাশকালঃ ১১ জুন ২০২৪ ০৪:০৪ অপরাহ্ণ ৮০০ বার পঠিত
ওমান ৯৬ হাজার অবৈধ বাংলাদেশি কর্মীকে বৈধতা দেবে: প্রতিমন্ত্রী

ঢাকা প্রেস নিউজঃ

ওমানে অবস্থানরত ৯৬ হাজার অবৈধ বাংলা‌দে‌শি কর্মী‌কে বৈধতা দেওয়ার আশ্বাস দি‌য়ে‌ছে দেশটির সরকার।
মঙ্গলবার (১১ জুন) দুপুরে প্রবাসী কল্যাণ ও বৈ‌দে‌শিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী শফিকুর রহমান সাংবাদিকের এ তথ্য জানান।

 


ওমান সরকার ৯৬ হাজার অবৈধ বাংলাদেশি কর্মীকে বৈধতা দেওয়ার আশ্বাস দিয়েছে। এই কর্মীদের বৈধকরণের জন্য কোন জরিমানা নেওয়া হবে না। ওমান ১২টি ক্যাটাগরিতে নতুন করে বাংলাদেশি কর্মী নেবে। দুবাই শ্রমবাজার আরও উন্নত করার জন্য দুবাইয়ের ব্যবসায়ীদের সাথে আলোচনা হয়েছে। ইতিমধ্যে দুবাই থেকে ৩ হাজার বাংলাদেশি কর্মীর চাহিদা এসেছে। মালয়েশিয়ায় শ্রমিক না যেতে পারার অভিযোগ তদন্তের জন্য একটি কমিটি কাজ করছে।

 

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী শফিকুর রহমান ১১ জুন মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। তিনি বলেন, ওমান সরকারের সাথে উচ্চপর্যায়ের বৈঠকে ৯৬ হাজার অবৈধ বাংলাদেশি কর্মীকে বৈধতা দেওয়ার আশ্বাস পাওয়া গেছে।
 

এছাড়াও, ওমান সরকার ১২টি নির্দিষ্ট ক্যাটাগরিতে নতুন করে বাংলাদেশি কর্মী নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে। মন্ত্রী শফিকুর রহমান বলেছেন, ওমান দক্ষ কর্মী নিতে চায় এবং এ বিষয়ে বাংলাদেশ সরকারের সাথে আলোচনা হয়েছে।
 

দুবাই শ্রমবাজার আরও উন্নত ও গতিশীল করার লক্ষ্যে দুবাইয়ের ব্যবসায়ীদের সাথেও বৈঠক করা হয়েছে। মন্ত্রী জানান, ইতিমধ্যে দুবাই থেকে ৩ হাজার বাংলাদেশি কর্মীর চাহিদা এসেছে। এর মধ্যে ৪০০ কর্মী ইতিমধ্যেই দুবাইতে পৌঁছেছে এবং আরও ৫০০ কর্মী যেতে প্রস্তুত।
 

অন্যদিকে, মালয়েশিয়ায় শ্রমিক যেতে না পারার অভিযোগ তদন্তের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। মন্ত্রী শফিকুর রহমান বলেন, এই কমিটিকে আরও ৫ কর্মদিবস সময় দেওয়া হয়েছে এবং তদন্তে কাউকে ছাড় দেওয়া হবে না।