মালয়েশিয়া আন্তর্জাতিক মেশিনারি মেলায় বাংলাদেশের অংশগ্রহণ:

প্রকাশকালঃ ১৩ জুলাই ২০২৪ ০৭:৩৯ অপরাহ্ণ ৫৮৯ বার পঠিত
মালয়েশিয়া আন্তর্জাতিক মেশিনারি মেলায় বাংলাদেশের অংশগ্রহণ:

ঢাকা প্রেস নিউজ


কুয়ালালামপুর, মালয়েশিয়া, মালয়েশিয়া ইন্টারন্যাশনাল ট্রেড এন্ড এক্সিবিশন সেন্টার......

কুয়ালালামপুরে মালয়েশিয়া আন্তর্জাতিক মেশিনারি মেলায় অংশ নিয়েছে বাংলাদেশ। বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে প্রথমবারের মতো মেলায় পণ্য প্রদর্শন করেছে বাংলাদেশি কোম্পানিগুলো।  মালয়েশিয়া ইন্টারন্যাশনাল ট্রেড এন্ড এক্সিবিশন সেন্টারে ১১-১৩ জুলাই পর্যন্ত চলবে এ মেলা।
 

মেলায় বাংলাদেশসহ ১০ দেশের ৭৮০ প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। অংশগ্রহণকারী অন্যান্য দেশ হলো- চীন, জার্মানি, কোরিয়া, ইন্দোনেশিয়া, তাইওয়ান, ইরান, জাপান, ভারত, হংকং ও সিংগাপুর। ইএস ইভেন্ট ম্যানেজমেন্ট এ মেলা আয়োজন করে। 
 

কে অংশ নিচ্ছে: বাংলাদেশসহ ১০টি দেশ, যার মধ্যে রয়েছে চীন, জার্মানি, কোরিয়া, ইন্দোনেশিয়া, তাইওয়ান, ইরান, জাপান, ভারত, হংকং এবং সিঙ্গাপুর।

প্রতিষ্ঠান: ৭৮০ টি

উদ্বোধন:

তারিখ: ১১ জুলাই, ২০২৪
 

উদ্বোধনকারী: মালয়েশিয়া এক্সটারনাল ট্রেড ডেভেলপমেন্ট কর্পোরেশনের উপপ্রধান নির্বাহী কর্মকর্তা আবু বকর ইউসুফ।
 

বিশেষ অতিথি: ওয়াইবি তান কোক ওই, সাংসদ (চেরাস) ও প্রধানমন্ত্রীর চীন বিষয়ক সাবেক দূত এবং দাতো চং চং তিক ম্যানেজিং ডিরেক্টর, ই এস ইভেন্ট ম্যনেজমেন্ট ও প্রেসিডেন্ট, মালয়েশিয়া-চায়না ইন্টারন্যাশনাল ট্রেড লিংক এসোসিয়েশন।
 

বাংলাদেশের অংশগ্রহণ:

প্রথমবারের মতো মেলায় অংশগ্রহণকারী বাংলাদেশি কোম্পানিগুলো।

বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে বাংলাদেশি স্টল স্থাপন।

মেলার দ্বিতীয় দিনে বাংলাদেশের হাইকমিশনার শামীম আহসান মেলা ও বাংলাদেশের স্টল পরিদর্শন করেন।

বাংলাদেশি পণ্য, বিশেষ করে প্লাস্টিক পণ্য, লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প, তৈরি পোশাক এবং পাটজাত পণ্যের প্রতি আগ্রহ দেখা যাচ্ছে।
 

বাংলাদেশ-মালয়েশিয়া বাণিজ্য: দ্বিপাক্ষিক বাণিজ্য প্রায় ৪ বিলিয়ন মার্কিন ডলার। মালয়েশিয়া বাংলাদেশে বিশ্বের অষ্টম বৃহত্তম বিনিয়োগকারী দেশ।

 

মালয়েশিয়া আন্তর্জাতিক মেশিনারি মেলায় বাংলাদেশের অংশগ্রহণ দেশের জন্য একটি গুরুত্বপূর্ণ সুযোগ। এটি বাংলাদেশি পণ্যের জন্য নতুন বাজারে প্রবেশাধিকার তৈরি করতে এবং মালয়েশিয়া সহ অন্যান্য দেশের সাথে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করতে সহায়তা করবে।