“গোল্ডেন ভিসা প্রোগ্রাম” চালু করেছে ইন্দোনেশিয়া

প্রকাশকালঃ ২৮ জুলাই ২০২৪ ১১:২২ পূর্বাহ্ণ ৬৮ বার পঠিত
“গোল্ডেন ভিসা প্রোগ্রাম” চালু করেছে ইন্দোনেশিয়া

বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে এবং তাদের অভিবাসন প্রক্রিয়া সহজ করতে “গোল্ডেন ভিসা প্রোগ্রাম” চালু করেছে ইন্দোনেশিয়া। বৃহস্পতিবার (২৫ জুলাই) ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইদোদো এই ভিসা প্রোগ্রাম চালু করেন।


জাকার্তায় প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে উইদোদো বলেন, “ইন্দোনেশিয়ায় এসে বিনিয়োগ ও দেশের উৎপাদনশীলতা বাড়ানোর সুযোগ করে দেবে গোল্ডেন ভিসা।” তিনি বলেন, “বিনিয়োগকারীদের জন্য ইন্দোনেশিয়াকে একটি প্রতিশ্রুতিশীল গন্তব্য হওয়া উচিত। বিশ্বব্যাপী মেধাবীদের কাজের ক্ষেত্র হওয়া উচিত এই দেশ। মানবসম্পদের মানোন্নয়নের মাধ্যমে দেশের জন্য একটি বিপুল সম্ভাবনা তৈরি করবে গোল্ডেন ভিসা।”


গোল্ডেন ভিসাধারীদের একচেটিয়া সুবিধা দেবে ইন্দোনেশিয়া। এসব সুবিধার মধ্যে রয়েছে- অবস্থানের সময়সীমা, প্রবেশ ও প্রস্থান পদ্ধতি এবং ইমিগ্রেশন অফিসগুলোতে ভিসা আবেদনের জটিলতা দূর করা।বিদেশি বিনিয়োগকারী, ব্যবসায়ী, মেধাবী ও নির্দিষ্ট কিছু বিদেশি পর্যটককে এ বিশেষ ভিসা দেওয়া হবে বলে জানানো হয়েছে।

 

নির্দিষ্ট বিনিয়োগের মানদণ্ড পূরণকারী বিদেশি বিনিয়োগকারীরা গোল্ডেন ভিসা প্রোগ্রামের মাধ্যমে পাঁচ থেকে ১০ বছরের জন্য ইন্দোনেশিয়ায় বসবাসের অনুমতি পেতে পারেন। গোল্ডেন ভিসা আবেদনকারীদের সতর্কতার সঙ্গে বাছাই করার গুরুত্বের ওপর জোর দিয়ে উইদোদো বলেন, “দেশের জন্য অবদান রাখতে পারবেন- এমন প্রমাণিত ব্যক্তিরাই শুধু এই বিশেষ ভিসা পাবেন। বাছাই প্রক্রিয়ায় রাষ্ট্রীয় নিরাপত্তা ও জাতীয় সুবিধার বিষয়টি সর্বোচ্চ বিবেচ্য গুরুত্বের সঙ্গে দেখা হবে।”