রূপচর্চায় গুয়াসা ও জেড রোলারের উপকারিতা

প্রকাশকালঃ ১১ মার্চ ২০২৪ ০১:৪২ অপরাহ্ণ ১৩৪ বার পঠিত
রূপচর্চায় গুয়াসা ও জেড রোলারের উপকারিতা

রূপচর্চায় বিভিন্ন ধরনের নামি দামি প্রসাধনীর পাশাপাশি বিউটি টুলস জনপ্রিয় হয়ে উঠছে। গুয়াসা ও জেড রোলার শরীর ও মুখের ত্বকে ম্যাসাজের এমনই একটি টুল। এর উৎপত্তিস্থল চায়নাতে হলেও জাপানি নারীরা ও শত শত বছর ধরে তাদের রূপচর্চায় এই ম্যাসাজিং টুলস ব্যাবহার করে আসছেন। গ্রীন জেড বা কোয়ার্টাজ পাথর দিয়ে তৈরি এই রোলারের রয়েছে অসংখ্য গুনাগুণ। রূপচর্চায় গুয়াসার উপকারিতা জেনে নিন


ত্বকের বজ্য পদার্থ দূর করে

গুয়াসা বা জেড রোলার ম্যাসাজের মাধ্যমে ত্বক থেকে টক্সিন বের হয়ে যায়। আমাদের শরীরে অসংখ্য লিম্ফ নোডস রয়েছে যা দিয়ে ফ্লুইড চলাচল করে। এই নোডসেই গুরুত্বপূর্ণ পুষ্টি বহন করে যা আমাদের শরীরকে ক্ষতিকারক ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে। গুয়াসা ও জেড রোলার ম্যাসাজের ফলে ফ্লুইডগুলো সহজে চলাচল করে। এতে ত্বকে জমে থাকা টক্সিন বের হয়ে যায়। ফলে ত্বক হয়ে ওঠে উজ্জ্বল ও ঝলমলে।


ফোলাভাব কমায়

সকালে ঘুম থেকে উঠেই অনেকের চোখ ও মুখের বিভিন্ন অংশ ফুলে থাকে। গুয়াসা বা জেড রোলার এই ফোলাভাব কমাতে সাহায্য করে। তবে এক্ষেত্রে গুয়াসা বা জেড রোলার ১৫ মিনিটের মতো ফ্রিজে রাখতে হবে। ঠান্ডা অবস্থায় এটি ম্যাসাজ করলে ভালো ফলাফল পাওয়া যাবে।


বয়সের ছাপ কমায়

গুয়াসা বা জেড রোলার অ্যান্টি অ্যাজিং টুলস হিসেবে খুব ভালো কাজ করে। প্রতিদিনের স্কিন কেয়ার রুটিনে ফেসওয়াস, টোনার, সিরাম, ময়েস্টরাইজার ব্যাবহারের পর এই টুলস ব্যবহার ত্বকে রক্ত সঞ্চালন বাড়ায়। ফলে ত্বকে সহজে বলি রেখা পড়তে দেয়না।


ব্যাথা কমায়

শরীরের যেকোনা ধরনের ক্রনিক পেইন দূর করতে গুয়াসা বা জেড রোলার ব্যবহার করলে ভালো ফলাফল পেতে পারেন। মুখের ,ঘাড়ের বা শরীরের অন্য যেকোনো ব্যাথায় বিশেষজ্ঞরা এটি ব্যবহারের পরামর্শ দেন। ত্বকে প্রদাহ কমিয়ে ত্বক ভালো রাখতে সাহায্য করে এই বিউটি টুলসগুলো।


যেভাবে ব্যবহার করবেন

গুয়াসা বা জেড রোলারের ব্যবহার পদ্ধতি একই রকমের। তবে শরীরের জায়গা বুঝে সাবধানে ব্যবহার করতে হবে। বিশেষ করে চোখের নিচে ব্যবহার করার সময় আলতোভাবে ম্যাসাজ করতে হবে। মুখে ব্যবহার করার সময় কানের সাইড পয়েন্ট দিয়ে নিচ থেকে উপরে যেতে হবে। কপালের মাঝ থেকে শুরু করে দুই পাশে সোজা ভাবে ম্যাসাজ করতে হবে।