ইফতারে মজাদার ভেজিটেবল রোল

প্রকাশকালঃ ০১ এপ্রিল ২০২৪ ১০:১৭ পূর্বাহ্ণ ১৪২ বার পঠিত
ইফতারে মজাদার ভেজিটেবল রোল

বাচ্চারা সবজি খেতে চায় না―এমন অভিযোগ কমবেশি সব মায়ের। সন্তানকে সবজি খাওয়াতে চাইলে নিত্যনতুন খাবার উপস্থাপন করতে পারেন। নতুন নতুন খাবার শিশুর আগ্রহের কেন্দ্রে থাকে। তেমনই একটি খাবার ভেজিটেবল রোল। পাঁচমিশালি সবজি দিয়ে তৈরি করা এ খাবার রাখতে পারেন ইফতারেও। ছোট্ট সোনামণি থেকে শুরু করে বড়রা সবাই পছন্দ করবেন এ খাবার। জেনে নিন কিভাবে তৈরি করবেন। 


উপকরণ


ফিলিংয়ের জন্য―

পাঁচমিশালি সবজি মিক্স আড়াই কাপ, পেঁয়াজ কুচি ১/৪ কাপ, কাঁচা মরিচ কুচি ১/২ টেবিল চামচ, আদা বাটা/কুচি ১/২ চা চামচ, রসুন বাটা/কুচি ১/২ চা চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচ ১/৮ চা চামচ, সয়া সস ১/২ চা চামচ, টমেটো সস ১/২ চা চামচ, চিনি ১/৪ চা চামচ, ধনিয়া পাতা কুচি ১ টেবিল চামচ, তেল ১-২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ চা চামচ, পানি ১ টেবিল চামচ


রোলের শিট তৈরির জন্য―
ময়দা ১ কাপ, লবণ ১/২ চা চামচ, ডিম ১টি, পানি ৩ টেবিল চামচ


রোল তৈরির জন্য―
ডিম ১টি, ব্রেডক্রাম ১/২ কাপ, তেল পরিমাণমতো (ভাজার জন্য)


যেভাবে তৈরি করবেন

ফিলিং তৈরির জন্য প্রথমে প্যানে তেল গরম হতে দিন। তেল গরম হলে একে একে পেঁয়াজ, কাঁচা মরিচ, আদা, রসুন দিন। একটু ভেজে সব সবজি (টমেটো, কাঁচকলা, গাজর, বাঁধাকপি, বরবটি, আলু ইত্যাদি) দিয়ে দিন। লবণ ও গোলমরিচ দিন।
কিছুক্ষণ ভেজে সয়া সস, টমেটো সস ও চিনি দিন।


একটু ঢেকে রাখুন যাতে সবজিগুলো দ্রুত সিদ্ধ হয়ে যায়। সবজি সিদ্ধ হয়ে গেলে ধনিয়া পাতা দিয়ে দিন। সব শেষে এক টেবিল চামচ পানিতে এক চা চামচ কর্নফ্লাওয়ার গুলে সবজিতে দিয়ে দিন। কিছুক্ষণ পর সবজিগুলো চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা হতে দিন।
এখন রোলের শিট তৈরির জন্য ময়দা, লবণ, ডিম ও পানি মিশিয়ে খামির তৈরি করুন।


খামির ১০ ভাগ করুন। প্রতিটি ভাগ নিয়ে পাতলা রুটি তৈরি করে এর মধ্যে পরিমাণমতো ফিলিং নিয়ে রুটি মুড়ে রোলের আকার দিন। সবগুলো রোল তৈরি হয়ে গেলে রোলগুলো একে একে ফেটানো ডিমে ডুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে নিন। ১০ মিনিটের জন্য রোলগুলো ফ্রিজে রেখে তারপর তেলে ভেজে নিন। পছন্দসই সসের সঙ্গে পরিবেশন করুন।