সপ্তাহে কয়দিন শ্যাম্পু ব্যবহার করবেন? নিয়ম ও পদ্ধতি!

প্রকাশকালঃ ২৭ এপ্রিল ২০২৪ ১১:২০ পূর্বাহ্ণ ১১৯ বার পঠিত
সপ্তাহে কয়দিন শ্যাম্পু ব্যবহার করবেন? নিয়ম ও পদ্ধতি!

চুলের সমস্যায় অধিকাংশ মানুষই শ্যাম্পু ব্যবহার করেন। কেউ কেউ সমস্যার ধরণ অনুযায়ী ঘন ঘন শ্যাম্পু ব্যবহার করেন। আবার কেউ শ্যাম্পু পরিবর্তন করেন। কিন্তু অনেকেই শ্যাম্পুর সঠিক ব্যবহার পদ্ধতি জানেন না। ভুল পদ্ধতিতে শ্যাম্পু ব্যবহার করার ফলেও চুল ও স্ক্যাল্পের ক্ষতি হওয়ার ঝুঁকি থাকে। এবার তাহলে শ্যাম্পু করা সম্পর্কে জেনে নেয়া যাক।

 

শ্যাম্পুর কারণে কি চুল পড়ে

চুল পড়ার কারণ হিসেবে অনেকেই শ্যাম্পু ব্যবহারকে দায়ী মনে করেন। কেউ কেউ আবার শ্যাম্পু পরিবর্তনও করেন। এই ধারণা ঠিক নয়। ভুল শ্যাম্পুর কারণে চুলের গঠনে পরিবর্তন দেখা দিতে পারে। বিশেষজ্ঞদের মতে, এতে চুল পড়ে না। প্রয়োজন অনুযায়ী চুল পরিষ্কারের জন্য শ্যাম্পু ব্যবহার করা যেতে পারে।


স্ক্যাল্পের ধরনের দিকে দৃষ্টি রাখা

অনেকেই আছেন প্রতিদিন শ্যাম্পু করে থাকেন। এটি সবার ক্ষেত্রে প্রযোজ্য নয়। এতে কখনো কখনো মাথার ত্বকে চুলকানি বা অতিরিক্ত শুষ্কতাজনিত সমস্যা সৃষ্টি হয়ে থাকে। এমনকী মাঝখান থেকে চুল ভেঙে যাওয়া এবং পরবর্তীতে শুষ্কও হওয়ার ঝুঁকি থাকে। এজন্য মাথার ত্বকের ধরন বুঝে শ্যাম্পু ব্যবহারের দিন নির্ধারণ করতে হবে। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন যদি বাইরে যাওয়া হয়, তাহলে ধুলাবালির সংস্পর্শে আসা হয়। এ ক্ষেত্রে প্রতিদিন শ্যাম্পু করা যেতে পারে।


কখন প্রতিদিন শ্যাম্পু করবেন

ওয়ার্কআউটের জন্য যদি প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা ঘাম ঝরাতে হয়, তাহলে প্রতিদিন শ্যাম্পু করতে পারেন। ঘামের জন্য মাথার ত্বক খুবই চিটচিটে হয় এবং এতে সহজেই ময়লা লেগে যায়। ফলে চুলকানি শুরু হয় মাথায়। এ পরিস্থিতিতে প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

 

সপ্তাহে কতদিন শ্যাম্পু ব্যবহার করবেন

বিশেষজ্ঞরা বলে থাকেন, সপ্তাহে অন্তত তিনবার শ্যাম্পু ব্যবহার করা উচিত। মাথার ত্বকে উপস্থিত তেল, ময়লা ও রাসায়নিক সমৃদ্ধ জিনিস দূর করা প্রয়োজন। চুলের স্বাস্থ্য ভালো রাখার জন্য প্রথমে মাথার ত্বক পরিষ্কার রাখা জরুরি। মাথার ত্বক যদি তৈলাক্ত হয়, তাহলে একদিন পরপর শ্যাম্পু করা যেতে পারে।