ইন্টারনেট বিচ্ছিন্নতায় আইটি খাতে অপূরণীয় ক্ষতি

প্রকাশকালঃ ২৭ জুলাই ২০২৪ ১১:৫৮ পূর্বাহ্ণ ৫২ বার পঠিত
ইন্টারনেট বিচ্ছিন্নতায়  আইটি খাতে অপূরণীয় ক্ষতি

ইন্টারনেট বিচ্ছিন্নতায় আইটি খাতে ক্ষতি হয়েছে অপূরণীয়। ফ্রিল্যান্সার ও উদ্যোক্তারা বলছেন, ভাবমূর্তি ফিরিয়ে আনাই হবে বড় চ্যালেঞ্জ। আগামীতে যেন এমন পরিস্থিতির পুনরাবৃত্তি না ঘটে, সেই প্রস্তুতি নেয়ার আহ্বান আইটি খাত সংশ্লিষ্টদের।

 

রাজধানীর বনানীতে অবস্থিত বহুমুখী আইটি প্রতিষ্ঠান 'ইন্সট্রাক্টরী'। এর আয়ের বড় অংশই আসে আউটসোর্সিংয়ের ক্রিয়েটিভ ডিজাইন থেকে। মূলত ফাইভার, আপওয়ার্ক ও ফ্রিল্যান্সারের মতো বৈশ্বিক অনলাইন মার্কেটপ্লেস থেকে কাজ বেছে নেয় ‘ইন্সট্রাক্টরি’।  উদ্যোক্তারা জানান, টানা পাঁচদিন ইন্টারনেট বিচ্ছিন্ন থাকায় বিদেশি গ্রাহকদের অর্ডারের বিপরীতে দেয়া যায়নি ডেলিভারি। তাতে আর্থিক ক্ষতির মুখে পড়েছেন তারা। একই অবস্থা বনশ্রীর বিডিকলিংয়েরও।

 

উদ্যোক্তা রিফাত ও নাহিদ জানান, যারা মার্কেটপ্লেসে কাজ করছে বা আউট অব মার্কেটপ্লেসে কাজ করছে তাদের ভোগান্তির মধ্যে পড়তে হচ্ছে। অনেক আর্থিক ক্ষতির মুখে পড়ছেন তারা।সঠিক সময়ে সাড়া দিতে না পেরে গ্রাহকের নেগেটিভ রিভিউয়ে মার্কেটপ্লেসে রেটিং কমেছে অনেক ফ্রিল্যান্সারের। কিভাবে কাটিয়ে উঠবেন সেই দুশ্চিন্তায় তারা।  
 

বেসিসের তথ্য অনুযায়ী, ইন্টারনেটের না থাকায় শুধু সফটওয়্যার রপ্তানিতে ক্ষতি প্রায় ৫শ' কোটি টাকা। এই অবস্থায় এখন ভাবমূর্তি ফেরানোকেই বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন খাত সংশ্লিষ্টরা।