কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের গণপদযাত্রা:

প্রকাশকালঃ ১৪ জুলাই ২০২৪ ০৪:০১ অপরাহ্ণ ৪৬৫ বার পঠিত
কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের গণপদযাত্রা:

ঢাকা প্রেস নিউজ
কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের গণপদযাত্রা:



রাজধানীর শিক্ষা অধিকার চত্বরে আজ রোববার দুপুরে সরকারি চাকরিতে সব গ্রেডে কোটার যৌক্তিক সংস্কারের দাবিতে 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন'-এর আয়োজনে এক বিশাল গণপদযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

 

গণপদযাত্রার বর্ণনা:

ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের সামনে থেকে শুরু হওয়া এই গণপদযাত্রায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও রাজধানীর বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের অসংখ্য শিক্ষার্থী অংশগ্রহণ করে। পূর্ব ঘোষণা অনুযায়ী, শিক্ষার্থীরা গণপদযাত্রা করে বঙ্গভবন অভিমুখে যাবেন এবং দাবির বিষয়ে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেবেন। মিছিলটি শাহবাগ, মৎস্য ভবন হয়ে শিক্ষা অধিকার চত্বরে গিয়ে পুলিশি ব্যারিকেডের মুখোমুখি হয়। এরপর তারা ব্যারিকেড ভেঙে অগ্রসর হয়।
 

আজকের এই গণপদযাত্রা ছিল 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন'-এর টানা ষষ্ঠ দিনের কর্মসূচি। ১ জুলাই থেকে টানা এই আন্দোলনে কোটাব্যবস্থা সংস্কারের দাবি জানাচ্ছেন শিক্ষার্থীরা। তাদের মূল দাবি হল সরকারি চাকরিতে সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম মাত্রায় এনে সংসদে আইন পাস করা। তারা সব গ্রেডে সর্বোচ্চ ৫ শতাংশ কোটা রাখার প্রস্তাব দিয়েছেন। ঢাকার পাশাপাশি সারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আজ নিজ নিজ জেলা প্রশাসকের কার্যালয় বরাবর গণপদযাত্রা করেছে।
 

উল্লেখ্য: এই আন্দোলন নিয়ে দেশব্যাপী ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে। সরকার এখন পর্যন্ত এই দাবি মেনে নেয়নি।