ত্বকের যত্নে সবজির রসের উপকারিতা

প্রকাশকালঃ ১৮ জুলাই ২০২৩ ০৪:১৯ অপরাহ্ণ ১৫৪ বার পঠিত
ত্বকের যত্নে সবজির রসের উপকারিতা

ত্বকের যত্ন শুধু বিভিন্ন ক্রিম বা প্রসাধন সামগ্রীর বাহ্যিক ব্যবহারে সীমাবদ্ধ নয়। এটি আপনার খাদ্যতালিকার সঙ্গে জড়িত। কিছু খাবার রয়েছে, যা আপনার ত্বকের জন্য খুবই উপকারী। পুষ্টিবিদরা সবুজ সবজির রসের একটি রেসিপি শেয়ার করেছেন, যা আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে দ্রুত কাজ করবে।

ত্বকের স্বাস্থ্যের জন্য পর্যাপ্ত পানি  অপরিহার্য। সবুজ সবজির রস ত্বককে সতেজ ও কোমল রাখতে সাহায্য করে।

উপকরণ
একটি শসা, কয়েকটি ধনেপাতা, কয়েকটি পুদিনাপাতা, একটি আমলা, ১/২ চা চামচ জিরা গুঁড়া, একটি লেবুর রস, এক গ্লাস পানি

পদ্ধতি
সব উপকরণ ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। তারপর সবগুলো একসঙ্গে পিষে নিতে হবে। রস ছেঁকে ফেলা যাবে না। দিনে একবার এটি সেবন করতে হবে। এটি আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে দ্রুত কাজ করবে। এই সবজির রস মাত্র দুই সপ্তাহের মধ্যে উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করে।

সবজির রস ছাড়াও অন্যান্য সবজির রস যেমন বিটরুট, শসা বা পালং শাকের রস ব্যবহার করে দেখতে পারেন।

অনেক বিশেষজ্ঞের মতে, বাজারে ত্বকের যত্নে বিভিন্ন ধরনের পণ্য পাওয়া গেলেও কয়েক সপ্তাহের জন্য সবজির রস খাওয়ার মতো প্রাকৃতিক উপায়গুলো আপনার ত্বকের জন্য বেশি উপকারী। এতে  ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা আপনার ত্বকের স্বাস্থ্যকে উন্নত করতে পারে। তা ছাড়া শাকসবজিতে ভিটামিন সি-ও থাকে, যা কোলাজেন উৎপাদনের জন্য অত্যাবশ্যক। ভিটামিন ‘সি’ একটি অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বককে সূর্যের ক্ষতি এবং পরিবেশগত চাপ থেকে রক্ষা করতে পারে।

এ ছাড়া সবজির রস ত্বকের উপকারের পাশাপাশি আপনার সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি সাধনে সক্ষম। রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতিসাধন, হজম ও রক্তপ্রবাহ ঠিক কাজ করে।