শেয়ার বাজারে আবারও বড় দরপতন 

প্রকাশকালঃ ৩০ মে ২০২৪ ১১:১৮ পূর্বাহ্ণ ৩৪০ বার পঠিত
শেয়ার বাজারে আবারও বড় দরপতন 

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসইতে) লেনদেনকৃত মোট ৩৯৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে মাত্র ৬৪টির, কমেছে ২৮৬টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৪টির দর। এতে এই বাজারের প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫০ পয়েন্ট কমে ৫ হাজার ২২৮.৫৩ পয়েন্টে নেমে গেছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১৩.৫৯ পয়েন্ট কমে ১ হাজার ১৩৮.৯৬ পয়েন্টে ও বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৬.৭৯ পয়েন্ট কমে ১ হাজার ৮৬৯.৯৩ পয়েন্টে অবস্থান করছে। গতকাল এই বাজারে লেনদেন হয়েছে ৩০৬ কোটি ৬৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৪০ কোটি ৭২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১৩৪ কোটি ৫ লাখ টাকা। এই লেনদেন চলতি বছরের ৩ জানুয়ারির পর সর্বনিম্ন।


দেশের প্রধান এই শেয়ার বাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষ ১০টি কোম্পানি হলো আলিফ ইন্ডাস্ট্রিজ, বিচ হ্যাচারি, ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, লাভেলো আইসক্রিম, ক্যাপটিক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড, আইএফআইসি ব্যাংক, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, সি পার্ল বিচ রিসোর্ট এবং বেস্ট হোল্ডিং।

 

অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল লেনদেনকৃত মোট ২২২টি কোম্পানির মধ্যে ৩৭টির দাম বেড়েছে। কমেছে ১৬৭টির। আর অপরিবর্তিত রয়েছে ১৮টির দর। এতে সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১৫৫ পয়েন্ট। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ৮৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১৭০ কোটি ৪ লাখ টাকা।