বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিক আর নেই

প্রকাশকালঃ ০৩ সেপ্টেম্বর ২০২৩ ০৪:২১ অপরাহ্ণ ২৯১ বার পঠিত
বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিক আর নেই

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিক আর নেই। মৃত্যুকালে জিম্বাবুয়ের সাবেক এই অধিনায়কের বয়স হয়েছিল ৪৯ বছর। দীর্ঘদিন ধরেই ক্যান্সারে ভুগছিলেন এই অলরাউন্ডার। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে হিথ স্ট্রিকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার স্ত্রী নাদিনে স্ট্রিক। জিম্বাবুয়ের সংবাদমাধ্যম হেরাল্ডকে হিথ স্ট্রিকের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তার বাবা ডেনিসও। 


গত ২৩ আগস্ট হেনরি ওলোঙ্গার এক টুইটারের সূত্র ধরে হিথ স্ট্রিকের মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়েছিল। পরে হিথ স্ট্রিক নিজেই জানিয়েছিলেন যে, তিনি বেঁচে আছেন। ফেসবুকে আজ নাদিনে লিখেছেন, ‘আজ ভোরে,

৩ সেপ্টেম্বর ২০২৩ রবিবার, আমার জীবনের সর্বশ্রেষ্ঠ ভালবাসা এবং আমার চমৎকার সন্তানদের পিতাকে তার বাড়ি থেকে দেবদূতরা সাথে নিয়ে গেছেন, যেখানে তিনি তার শেষটা পরিবার ও নিকটতম বেষ্টিত হয়ে কাটাতে চেয়েছিলেন।

তিনি একা যাননি, আমাদের ভালোবাসা ও শান্তিতে আচ্ছাদিত হয়ে গেছেন। আমাদের অন্তর অনন্তকালের জন্য স্ট্রিকের সঙ্গে মিশে গেছে।’ হিথ স্ট্রিক ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত বাংলাদেশ দলের বোলিং কোচ ছিলেন। 


১৯৯৩ সালের নভেম্বরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে দিয়ে স্ট্রিকের আন্তর্জাতিক অভিষেক হয়। দেশের হয়ে ৬৫টি টেস্টে ২১৬ উইকেট ও ১৯৯০ রান এবং ১৮৯টি ওয়ানডেতে ২৩৯ উইকেট ও ২৯৪৩ রান করেছেন তিনি। 

তার নেতৃত্বে জিম্বাবুয়ে ২১টি টেস্ট এবং ৬৮টি ওয়ানডে খেলেছে। ২০০৫ সালে খেলেছেন সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ। এরপর আইসিসি দুর্নীতিবিরোধী বিধি ভঙ্গের কারণে ২০২১ সালে তাকে সব ধরনের ক্রিকেট থেকে ৮ বছরের জন্য নিষিদ্ধ করা হয়।