বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে ক্যাডেট পাইলট পদে নিয়োগ বিজ্ঞপ্তি

প্রকাশকালঃ ০৪ মে ২০২৪ ১২:১০ অপরাহ্ণ ২৮১ বার পঠিত
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে ক্যাডেট পাইলট পদে নিয়োগ বিজ্ঞপ্তি

ক্যাডেট পাইলট নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস্। প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি নির্ধারিত ঘণ্টার উড়োজাহাজ চালনার অভিজ্ঞতা থাকতে হবে। আবেদন করেতে হবে ডাকযোগে ২৯ মে ২০২৪ তারিখের মধ্যে। 

 

আবেদনের যোগ্যতা

বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি বা সমমান (গণিত ও পদার্থবিজ্ঞানসহ) পাস হতে হবে। জিপিএ ৩.৫ বা গড়ে ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় থাকলে জিইডি ডিগ্রি গ্রহণযোগ্য।সিভিল এভিয়েশনের (সিএএবি) মানদণ্ড অনুযায়ী, ইংরেজি লেভেল ৪ বা এর বেশি থাকতে হবে। সিপিএলসহ আইআর ইস্যু থাকতে হবে।

 

সিএএবি অনুমোদিত প্রথম শ্রেণির মেডিকেল সনদ থাকতে হবে। অভিজ্ঞতা ছাড়া ক্যাডেট পাইলটের বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। টাইপ রেটেড ক্যাডেট পাইলটদের বি৭৩৭ ও ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ চালনায় এক হাজার ঘণ্টা ফ্লাইং অভিজ্ঞতা থাকতে হবে। এর মধ্যে নির্ধারিত টাইপ ৫০০ ঘণ্টা চালনার অভিজ্ঞতা থাকতে হবে।

 

টাইপ রেটেড ছাড়া অভিজ্ঞ ক্যাডেট পাইলটদের এক হাজার ঘণ্টা ফ্লাইং অভিজ্ঞতা থাকতে হবে। এর মধ্যে বাণিজ্যিক এয়ারক্র্যাফট চালনায় ৫০০ ঘণ্টার অভিজ্ঞতা থাকতে হবে। জেট চালনার অভিজ্ঞতা থাকলে ভালো। টাইপ রেটেড ও টাইপ রেটেড ছাড়া অভিজ্ঞ ক্যাডেট পাইলটদের সর্বোচ্চ বয়স ৪০ বছর। এছাড়া প্রার্থীদের ইংরেজি ভাষায় কথোপকথনে সাবলীল হতে হবে।

 

আবেদনে যা যা লাগবে

আবেদনপত্রের সঙ্গে পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত (সিভি); পাঁচ কপি সাম্প্রতিক রঙিন ছবি, শিক্ষাগত যোগ্যতার সব সনদ ও মার্কশিটের কপি, বাণিজ্যিক পাইলট লাইসেন্স ও ইনস্ট্রুমেন্ট রেটিং, জাতীয় পরিচয়পত্র, মেডিকেল সনদ; লগবুকের শেষ দুই পৃষ্ঠার কপিসহ দরকারি কাগজপত্র।

 

আবেদনের ঠিকানা

ম্যানেজার রিক্রুটমেন্ট অ্যান্ড স্ট্যাফিং, হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট, বিমান বাংলাদেশ এয়ারলাইনস লিমিটেড, হেড অফিস, বলাকা ভবন, কুর্মিটোলা, ঢাকা-১২২৯।

 

আবেদন ফি: ১০০০ টাকা (পে-অর্ডারের মাধ্যমে)। 
আবেদনের শেষ সময়: ২৯ মে ২০২৪।

নিয়োগ বিজ্ঞপ্তি: https://biman.gov.bd