প্রশাসনের অগোচরে স্কুল মাঠে স্থাপনা নির্মাণ

প্রকাশকালঃ ০১ জুন ২০২৪ ০৭:৫১ অপরাহ্ণ ৬২ বার পঠিত
প্রশাসনের অগোচরে স্কুল মাঠে স্থাপনা নির্মাণ

আনোয়ার সাঈদ তিতু, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি:-

 

ঢাকা প্রেসঃ

কুড়িগ্রামের উলিপুরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে স্থাপনা নির্মানের অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটেছে, উপজেলার চাঁদনী বজরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। স্থাপনা নির্মানের ঘটনায় প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক উপজেলা শিক্ষা অফিসসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ করেছেন।

 

অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার বজরা ইউনিয়নে চাঁদনী বজরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রতি বছর বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্ণামেন্ট এবং আন্তঃক্রীড়া প্রতিযোগিতা হয়ে থাকে। প্রতিষ্ঠানের কোমলমতি শিশু শিক্ষার্থী ছাড়াও এলাকার শিশুরা নিয়মিত খেলাধুলা করে থাকেন। এদিকে সম্প্রতি উপজেলা পরিষদ নির্বাচন ও বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে প্রতিষ্ঠান বন্ধ থাকার সুযোগে কতিপয় এলাকাবাসী বাউন্ডারির ভিতরে বিদ্যালয় মাঠে স্থাপনা নির্মান কাজ শুরু করেন। 

 

পরবর্তীতে বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিষয়টি দেখতে পেয়ে মাঠের ভিতরে স্থাপনা নির্মান করতে বারণ করলেও এলাকাবাসী বিষয়টি কর্ণপাত না করে কাজ চলমান রাখেন। চাঁদনী বজরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাসুমা খানম বলেন, এলাকাবাসী অবৈধ ভাবে স্থাপনা নির্মান করেন। তাই স্থাপনা নির্মান বন্ধ করতে উপজেলা শিক্ষা অফিসসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ করেছি।

 

সরেজমিনে শুক্রবার (৩১ মে) দুপুরে চাঁদনী বজরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, এলাকাবাসী দাঁড়িয়ে থেকে শ্রমিকের মাধ্যমে স্থাপনা নির্মানের কাজ করাচ্ছেন। এ সময় এলাকাবাসী সফিকুল ইসলাম (৫৬), আব্দুল হান্নান (৪০), আলম বাদশা (৫৫), জাহাঙ্গীর আলম (৪৫)সহ অনেকে দাবী করে বলেন, বিদ্যালয়সহ মাঠে জমি রয়েছে ৫৫ শতক। এরমধ্যে বিদ্যালয়ের নামে আছে ৩৩ শতক। ঈদের নামাজ পড়ার জন্য ২২ শতক মালিকানাধীন জায়গায় মিনার নির্মান করা হচ্ছে। তারা আরও বলেন, পূর্বে একই স্থানে একটি এ ধরনের মিনার ছিল। এরই ধারাবাহিকতায় বর্তমানে এখানে মিনার নির্মান করা হচ্ছে।

 

সহকারী উপজেলা শিক্ষা অফিসার ফরহাদ হোসেন খন্দকার অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে বলেন, বিষয়টি উর্দ্ধতন কর্মকর্তাদের জানানো হয়েছে। আশা করি তারা খুব শিঘ্রই ব্যবস্থা গ্রহন করবেন।

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) কাজী মাহমুদুর রহমান জানান, বিষয়টি দেখার জন্য ইউনিয়ন ভূমি কর্মকর্তা ও সংশ্লিষ্ট ইউপি সদস্যকে দায়িত্ব দেয়া হয়েছে। দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।