গাবতলীতে রাজস্থানের উট, জোড়ার দাম ৬০ লাখ টাকা!

প্রকাশকালঃ ১০ জুন ২০২৪ ০৬:৫৮ অপরাহ্ণ ৪৬৭ বার পঠিত
গাবতলীতে রাজস্থানের উট, জোড়ার দাম ৬০ লাখ টাকা!

ঢাক প্রেস নিউজঃ

কোরবানির ঈদ
এসে পড়ছে আর মাত্র কয়েকদিন পরেই। ঢাকার গাবতলী পশুর হাটে কোরবানির পশু আসা শুরু হয়েছে। এখনও দর-কষাকষি চলছে ক্রেতা-বিক্রেতাদের মধ্যে, তবে দ্রুতই বাজার গরম হবে বলে আশা করছেন বিক্রেতারা।

 


বিত্তবানরা প্রতি বছর ঈদুল আজহায় বড় গরুর পাশাপাশি উট-দুম্বাও কোরবানি দেন। তাদের জন্য এবার গাবতলী হাটে এসেছে ভারতের রাজস্থানের পুষ্কর থেকে আনা উট-দুম্বা। এক জোড়া উটের দাম হাঁকা হচ্ছে ৬০ লাখ টাকা। অর্থাৎ, একটি উটের দাম হবে ৩০ লাখ টাকা

সোমবার (১০ জুন) গাবতলী পশুর হাটে গিয়ে দেখা গেছে, হাটের প্রধান সড়কের পাশে রাখা হয়েছে এই মরুভূমির জাহাজ। উট দেখতে ভিড় জমিয়েছে উৎসুক জনতা। কেউ সেলফি তুলছে, কেউ আবার ভিডিও করছে। তবে উট কিনতে এখনও কেউ এগিয়ে আসেননি।
 


বিশ্বের সবচেয়ে বড় উটের মেলা রাজস্থানের পুষ্করে হয়। শুধুমাত্র এই মেলা দেখার জন্য প্রচুর দেশি-বিদেশি পর্যটক এখানে আসেন। পর্যটকদের পাশাপাশি বাংলাদেশ থেকেও অনেক ক্রেতা যান উট কিনতে। গাবতলী কোটবাড়ি এলাকার শিপু এক মাস আগে দুটি উট কিনেছেন। সড়কপথে বৈধভাবে সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে এই উট দুটি।

মালিকের দাবি, প্রতিটি উট থেকে ১৫-১৭ মণ মাংস পাওয়া যাবে। তিনি ১৫-১৬ বছর ধরে উটের ব্যবসার সাথে জড়িত বলে জানান। প্রতিদিন ঘাস, কুড়া ও ভুসি খাওয়ানো হচ্ছে এই উট দুটিকে।

এছাড়াও হাটে দুম্বাও বিক্রি হচ্ছে। রাজস্থান থেকে আনা এই দুম্বাগুলোর প্রতিটির দাম হাঁকা হচ্ছে ৩ লাখ টাকা। দাবি করা হচ্ছে, এই দুম্বা থেকে ১০০ কেজি মাংস পাওয়া যাবে। ভেড়ার মতো দেখতে এই দুম্বাগুলোর পালনও করা হয় একইভাবে। প্রতিদিন ভুসি, খৈল, ডালের খোসা, চালের কুঁড়া এবং নেপিয়ার ঘাস খায় এই দুম্বা।