ত্বকের উজ্জ্বলতায় বেসনের ব্যবহার

প্রকাশকালঃ ২৫ মার্চ ২০২৪ ০৩:০৯ অপরাহ্ণ ১৮৩ বার পঠিত
ত্বকের উজ্জ্বলতায় বেসনের ব্যবহার

দিনদিন ত্বকের উজ্জ্বলতা কমে যাচ্ছে। কিছুতেই ধরে রাখতে পারছেন না ত্বকের উজ্জ্বলতা। আবার পার্লারে ব্যয়বহুল ট্রিটমেন্ট নিতেও সাহস হয়না অনেকের। এ ক্ষেত্রে রয়েছে ঘরোয়া কিছু সমাধান। বেসন ব্যবহার করেই ত্বকের উজ্জ্বলতা ফেরাতে পারেন। চলুন জেনে নিই বেসনের ফেসপ্যাকের উপকারিতা ও বানানোর সঠিক পদ্ধতি। 

 

১। টমেটোর সাথে বেসন মিশিয়ে ব্যবহার করতে পারেন। এই মিশ্রণের গুণে বলিরেখার মতো অন্যান্য অ্যান্টি এজিং সমস্যা নিরসনে সহায়তা করতে পারে। তাই এ জাতীয় সমস্যা থেকে পরিত্রাণে দুই টেবিল চামচ টমেটোর সঙ্গে বেসন মিশিয়ে ব্যবহার করুন সপ্তাহে দুই থেকে তিনদিন।

 
২। দাগছোপ কমাতেও বেসন বেশ কার্যকর। বেসনের সঙ্গে লেবু, এক চিমটি হলুদের গুড়ো ও টক দই মিশিয়ে মিশ্রণটি মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। এতে দাগছোপ কমে আসবে ও ত্বক হবে উজ্জ্বল। 


৩। গ্রিন টি ও বেসনের মিশ্রণ চোখের নিচের ডার্ক সার্কেল কমাতে সাহায্য করে। গ্রিন টি ব্যাগ একটি নিয়ে গরম পানিতে ভিজিয়ে ঠাণ্ডা করে নিন। এরপর বেসন মিশিয়ে চোখের নিচে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। 


৪। ত্বকের শুষ্কতা দূর করতে বেসন বেশ উপকারি। একটি পাকা কলা চটকে তার সঙ্গে গোলাপ জল ও বেসন মিশিয়ে নিন। এই ফেসপ্যাকটি সপ্তাহে দুই থেকে তিনদিন ব্যবহার করুন। দেখবেন শুষ্কতা অনেকটাই কমে আসবে। 

 

৫। বেসনের সঙ্গে কমলার রসের মিশ্রণ রোদে পোড়া ভাব দূর করতে সাহায্য করে। এর জন্য সপ্তাহে দুইদিন কমলার রসের সঙ্গে দুই টেবিল চামচ বেসন মিশিয়ে ব্যবহার করুন। এরপর শুকিয়ে এলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।