বিশ্ব নদী দিবস: পাবনায় উদযাপন ও নদী রক্ষার আহ্বান

প্রকাশকালঃ ২৩ সেপ্টেম্বর ২০২৪ ০৩:১৯ অপরাহ্ণ ৪০৭ বার পঠিত
বিশ্ব নদী দিবস: পাবনায় উদযাপন ও নদী রক্ষার আহ্বান

ঢাকা প্রেস
পাবনা জেলা প্রতিনিধি:-

 

রিভারাইন পিপল পাবনা শাখার উদ্যোগে বিশ্ব নদী দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে 'আন্তঃসীমান্ত নদীতে বাংলাদেশের অধিকার' এই প্রতিপাদ্যকে সামনে রেখে স্থানীয় দৈনিক সিনসা কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
 

ইছামতি নদী উদ্ধারে জোর: আলোচনা সভায় প্রধান অতিথি শিক্ষাবিদ আলহাজ মাহাতাব উদ্দিন বিশ্বাস পাবনা ইছামতি নদীর জন্য বরাদ্দকৃত মেগা প্রজেক্টের সফল বাস্তবায়নের আশা প্রকাশ করেন। তিনি বলেন, পাবনার অনেক নদীই মরা অবস্থায় রয়েছে। এই নদীগুলো এবং তাদের পরিবেশ পুনরুদ্ধারে রিভারাইন পিপলের সাথে তিনি সর্বাত্মক সহযোগিতা করবেন।
 

নদী রক্ষায় সবার সহযোগিতা প্রয়োজন: পাবনা প্রেস ক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান ইছামতি নদী উদ্ধারের গুরুত্ব তুলে ধরে বলেন, ইছামতি উদ্ধার হলে পাবনা শহর পরিবেশবান্ধব একটি আধুনিক শহরে পরিণত হবে। পাবনা জেলা শিক্ষা অফিসার মো. রোস্তম আলী হেলালী নদীকে জীবন্ত সত্তা হিসেবে উল্লেখ করে শুধু ইছামতি নয়, পাবনার সকল নদী রক্ষায় সবার সম্মিলিত প্রচেষ্টার আহ্বান জানান।
 

বিভিন্ন মহলের অংশগ্রহণ: বিশ্ব নদী দিবসের ওপর বিভিন্ন মহলের প্রতিনিধিরা তাদের মতামত ব্যক্ত করেন। ইছামতি নদী উদ্ধার আন্দোলনের সাধারণ সম্পাদক আলহাজ হাবিবুর রহমান হাবিব, কৃষিবিদ জাফর সাদিক, পাবনা সাংবাদিক ফোরামের সভাপতি হাসান আলী সহ অনেকেই নদী রক্ষার গুরুত্বের উপর জোর দেন।
 

সম্মিলিত প্রচেষ্টায় নদী রক্ষা: অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন শিক্ষক, সাংবাদিক, সমাজসেবক, এবং স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিরা। সবাই মিলে নদী রক্ষার জন্য সম্মিলিত প্রচেষ্টার ওপর জোর দেন।
 

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত এবং শেষে দোয়া মোনাজাতের মাধ্যমে कार्यक्रमটি সমাপ্ত হয়। রিভারাইন পিপল পাবনার সাধারণ সম্পাদক এসএম মাহাবুব আলম অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।
 

রিভারাইন পিপল পাবনা শাখার উদ্যোগে বিশ্ব নদী দিবস উদযাপন করা হয়েছে। এই অনুষ্ঠানে পাবনার নদীগুলোর অবস্থা এবং তাদের রক্ষার গুরুত্বের উপর আলোকপাত করা হয়। বিভিন্ন মহলের প্রতিনিধিরা নদী রক্ষার জন্য সবার সম্মিলিত প্রচেষ্টার আহ্বান জানান।