ঘরোয়া পদ্ধতিতে ত্বকের দাগ দূর করতে তেল

প্রকাশকালঃ ১৫ জুলাই ২০২৪ ০৪:০৫ অপরাহ্ণ ৩৬৮ বার পঠিত
ঘরোয়া পদ্ধতিতে ত্বকের দাগ দূর করতে তেল

রোজকার ধুলাবালি, রোদ, ক্লান্তি, লোমকূপে জমে থাকা ময়লার জন্য ত্বকে নানা দাগ-ছোপ হয়ে থাকে। ত্বকের এসব দাগ দূর করার জন্য বাজারে বিভিন্ন প্রসাধনী পাওয়া যায়। এর মধ্যে হার্বাল, অর্গানিক, রাসায়নিক প্রসাধনীও আছে। এসব প্রসাধনীতে কেমিক্যাল তো থাকেই; দামও বেশি।


তাই অনেকেই ত্বকের দাগ দূর করতে ঘরোয়া পদ্ধতির খোঁজ করেন। তবে তেল ব্যবহারেই ত্বকের দাগ থেকে মুক্ত থাকতে পারেন। ঘরোয়া পদ্ধতিতে ত্বকের দাগ দূর করতে দুই ধরনের তেল দরকার—একটি এসেনশিয়াল অয়েল, আরেকটি ক্যারিয়ার অয়েল। এই দুই রকম তেল একসঙ্গে মিশিয়ে ত্বকে ব্যবহার করলে অল্পদিনেই উপকার পাওয়া যাবে।

 

অলিভ অয়েল ও টি ট্রি অয়েল

ত্বকের যত্নে অলিভ অয়েলের ব্যবহার বেশ পুরনো। এই তেল ত্বককে ময়েশ্চারাইজড করে। ফলে দূর হয় ত্বকের শুষ্কতা। এ ছাড়া এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রপার্টিজ ত্বককে সুরক্ষিত রাখে, ত্বকে পড়া বয়েসের ছাপও দূর করে। টি ট্রি অয়েল অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানেও ভরপুর।

 

ব্রণের দাগ দূর করতে এ দুটি তেলের মিশ্রণ ভালো কাজ করে। ৫০ মিলি অলিভ অয়েলের সঙ্গে ২০ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে একটি স্প্রে বোতলে রাখুন। যাঁরা ব্রণের সমস্যায় ভুগছেন তাঁরা আগে গোলাপজল দিয়ে মুখ পরিষ্কার করে তারপর এই তেলের মিশ্রণটি ব্যবহার করবেন অথবা মিশ্রণটির সঙ্গে গোলাপজল মিশিয়ে তারপর ত্বকে ব্যবহার করবেন।

 

কোকোনাট অয়েল ও চন্দন এসেনশিয়াল অয়েল

নারকেল তেল ত্বকের জন্য অনেক উপকারী। ৫০ মিলি নারকেল তেলের সঙ্গে ২০ ফোঁটা চন্দন এসেনশিয়াল অয়েল এবং এক চামচ কর্পূর মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। প্রতিদিন রাতে ত্বক ভালোভাবে পরিষ্কার করে মিশ্রণটি ব্যবহার করলে দূর হবে ত্বকের মেছতার দাগ।

 

কোকোনাট অয়েল ও রোজমেরি এসেনশিয়াল অয়েল

রোজমেরি অয়েল ত্বকে থাকা প্রাকৃতিক তেল সিবামের ভারসাম্য বজায় রাখে। তাই এই তেল তৈলাক্ত ত্বকের জন্য খুব ভালো। এ ছাড়া এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান, যা ত্বকে ব্রণের দাগ, বয়সের ছাপসহ অন্যান্য দাগ দূরীকরণে বেশ কার্যকর। ৫০ মিলি কোকোনাট অয়েলের সঙ্গে ২০ ফোঁটা রোজমেরি এসেনশিয়াল মিশিয়ে মিশ্রণটি নিয়মিত ব্যবহার করলে ত্বক যেমন ময়েশ্চারাইজড থাকবে, তেমনি দূর হবে দাগ-ছোপও।

 

কোকোনাট অয়েল ও নিম অয়েল

চুলকানি বা নানা রকম ত্বকের সমস্যায় হাতে, পায়ে, সারা শরীরে অনেক সময় দাগ পড়ে যায়। এই দাগগুলো তুলতে ৫০ মিলি কোকোনাট অয়েলের সঙ্গে ২০ ফোঁটা নিম অয়েল মিশিয়ে দাগের ওপর নিয়মিত ব্যবহার করলে ধীরে ধীরে দাগগুলো চলে যাবে। নিমে থাকা অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান ত্বক থেকে এই দাগগুলো মুছে ফেলতে দারুণ কার্যকরী।

 

ক্যাস্টর অয়েল

ক্যাস্টর অয়েলের সঙ্গে অন্য কোনো ক্যারিয়ার অয়েল ব্যবহার করার প্রয়োজন নেই। ক্যাস্টর অয়েলের সঙ্গে ঘরে বানানো যেকোনো নির্যাস, যেমন গোলাপজল বা পুদিনাপাতা জ্বাল দিয়ে সেই নির্যাস ক্যাস্টর অয়েলের সঙ্গে মিশিয়ে নিয়মিত ত্বকে ব্যবহার করলে ত্বকের দাগ-ছোপ থেকে মুক্তি পাওয়া যায়। আধা কাপ ক্যাস্টর অয়েল, আধা কাপ লেবুর রস এবং আধা কাপ গোলাপজল একসঙ্গে মিশিয়ে পুরো শরীরে ব্যবহার  করলে আরো ভালো ফল পাওয়া যায়। এতে ত্বকের দাগ-ছোপ তো দূর হবেই, সেই সঙ্গে ত্বক হবে উজ্জ্বল ও লাবণ্যময়।