জাতিসংঘের দাবি: বাংলাদেশের সহিংসতা ও হত্যাকাণ্ডে জড়িতদের বিচার চাই

প্রকাশকালঃ ২১ আগu ২০২৪ ১২:৩৮ অপরাহ্ণ ৬০৩ বার পঠিত
জাতিসংঘের দাবি: বাংলাদেশের সহিংসতা ও হত্যাকাণ্ডে জড়িতদের বিচার চাই

ঢাকা প্রেস নিউজ


জাতিসংঘ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ঘটে যাওয়া ব্যাপক সহিংসতা, প্রাণহানি ও মানবিক অধিকার লঙ্ঘনের ঘটনায় জড়িতদের বিচারের দাবি জানিয়েছে। সংস্থাটির মতে, এই ঘটনায় জড়িতদের জবাবদিহিতার মুখোমুখি করা অত্যন্ত জরুরি।

 

স্থানীয় সময় মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক এই তথ্য জানিয়েছেন। তিনি আরও বলেন, "আমরা এই সংকটের শুরু থেকেই জবাবদিহিতার কথা বলে আসছি।"
 

৮১৯ জনের মৃত্যু ও ২৫ হাজারেরও বেশি মানুষ আহতের ঘটনায় জাতিসংঘের প্রতিক্রিয়া:

৮১৯ জনের মৃত্যু ও ২৫ হাজার মানুষের আহত হওয়ার ঘটনায় জাতিসংঘ মহাসচিবের দৃষ্টিভঙ্গি জানতে চাওয়া এক প্রশ্নের জবাবে স্টিফেন ডুজারিক বলেন, "আমরা স্পষ্টভাবে বলতে চাই যে, এই ধরনের সহিংসতা, প্রাণহানি এবং মানবাধিকার লঙ্ঘনের জন্য জবাবদিহিতা অপরিহার্য।"
 

জাতিসংঘ মহাসচিবের অন্তর্বর্তী সরকারের প্রধানকে চিঠি:

অন্যদিকে, জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে একটি অভিনন্দনপত্র লিখেছেন। চিঠিতে তিনি বাংলাদেশে শান্তি ফিরানো এবং সংসদ নির্বাচন আয়োজনের প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছেন। তিনি আশা প্রকাশ করেছেন যে, ড. ইউনূসের নেতৃত্বে সরকার একটি অন্তর্ভুক্তিমূলক পন্থা গ্রহণ করবে, যাতে তরুণদের পাশাপাশি নারী, সংখ্যালঘু ও আদিবাসী সম্প্রদায়ের কণ্ঠস্বরও বিবেচিত হবে।