কুমার বিশ্বজিতের আরেক বিষণ্ণ জন্মদিন

প্রকাশকালঃ ০১ জুন ২০২৪ ০৫:২৭ অপরাহ্ণ ১২৭ বার পঠিত
কুমার বিশ্বজিতের আরেক বিষণ্ণ জন্মদিন

ঢাকা প্রেসঃ
খ্যাতিমান সংগীতশিল্পী কুমার বিশ্বজিতের জন্মদিন আজ।
'যেখানে সীমান্ত তোমার', 'ও ডাক্তার', 'তুমি যদি বলো পদ্মা মেঘনা', 'চন্দনা গো', 'তুমি রোজ বিকেলে', 'ছোট গল্প', 'একতারা বাজাইও না'-র মতো অমর গানের উপহার দিয়েছেন এই গুণী মানুষ।

কিন্তু আজকের এই বিশেষ দিনটিতে কোন আনন্দের আয়োজন নেই। কারণ, ২০২৩ সালের ১৪ ফেব্রুয়ারি শিল্পীর একমাত্র সন্তান নিবিড় কানাডায় এক সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হন। তখন থেকেই সেখানে চলছে তার চিকিৎসা। এখনও হাসপাতালে ভর্তি রয়েছেন নিবিড়।

গণমাধ্যমের সাথে কানাডা থেকেই কথা বলেছেন কুমার বিশ্বজিত। তিনি বলেছেন, "এখন আমাদের প্রতিটি দিন, প্রতিটি ক্ষণ কাটে এক অপেক্ষায়। নিবিড় কখন কথা বলবে! সে আগের চেয়ে অনেকখানি ভালো হয়ে উঠেছে। সবাই দোয়া করবেন।"

এই সংগীতশিল্পী আরও বলেন, "এতকিছুর মধ্যে কিছুদিন আগে ঢাকায় গিয়ে গানে ফিরতে চেয়েছিলাম। কেমন লাগে সেটা বোঝার জন্য। কিন্তু এটা আমার কাছে ভালো থাকার বৃথা চেষ্টা মনে হচ্ছিল। কারণ, সবকিছুর ঊর্ধ্বে সন্তান। গাইতে গেলে আবেগ আসে না। আবার আবেগ এলে চোখে জল চলে আসে। যেটা একজন বাবা হিসেবে খুব কষ্টের। যে পরিস্থিতিতে গত দেড় বছর ধরে আছি, সেটা মেনে নেওয়া ভীষণ কষ্টের।"

১৯৭৭ সালে একটি রেডিও অনুষ্ঠানে গান গাওয়ার মাধ্যমে সুরের ভুবনে পা রাখেন কুমার বিশ্বজিৎ। এরপর তিনি 'রিদম ৭৭' নামে একটি ব্যান্ডে দুই বছর গান করেন। পরে ১৯৭৯ সালে নিজেই গঠন করেন 'ফিলিংস' নামের একটি ব্যান্ড। দীর্ঘ ক্যারিয়ারে সিনেমা ও অডিও দুই মাধ্যমেই সফলতা পেয়েছেন তিনি। প্রকাশ করেছেন ৩০টি একক অ্যালবাম। এছাড়া কণ্ঠ দিয়েছেন বহু মিশ্র অ্যালবাম ও সিনেমার গানে।

সাফল্যমণ্ডিত ক্যারিয়ারে কুমার বিশ্বজিৎ অনেক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। এর মধ্যে দুবার শ্রেষ্ঠ গায়ক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। বঙ্গবন্ধু স্মৃতি পুরস্কার ও সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড অন্যতম।

**আজকের এই বিষণ্ণ জন্মদিনে আমরা কুমার বিশ্বজিতের দ্রুত সুস্থতা এবং তার সন্তান নিবিড়ের দ্রুত সুস্থতা ও সুস্থ জীবনের জন্য কামনা করি।