সকল প্রস্তুতি সম্পন্ন ; আগামীকাল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

প্রকাশকালঃ ০৫ জানুয়ারি ২০২৪ ০২:০৮ অপরাহ্ণ ২৩৬ বার পঠিত
সকল প্রস্তুতি সম্পন্ন ; আগামীকাল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

আগামীকাল, ২০২৪ সালের ৭ জানুয়ারি, বাংলাদেশ তার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য প্রস্তুত। নির্বাচনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে নির্বাচন কমিশন (ইসি) জানিয়েছে।

ইসির তথ্য অনুযায়ী, এবারের নির্বাচনে মোট ১০০টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৯৮টি আসনে সাধারণ নির্বাচন এবং ২টি আসনে সংরক্ষিত মহিলা আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। মোট ভোটার সংখ্যা ১০ কোটি ৩০ লাখ ৭৯ হাজার ৭০৩ জন। এর মধ্যে নারী ভোটার ৪ কোটি ৮৯ লাখ ৪২ হাজার ৮৪৪ জন এবং পুরুষ ভোটার ৫ কোটি ৪১ লাখ ৩৬ হাজার ৮৫৯ জন।

নির্বাচনকে সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য ইসি ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। নির্বাচনে মোট ৩৪৯৯টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১৯৩৪টি কেন্দ্রকে অতিরিক্ত সংবেদনশীল, ১২৫০টি কেন্দ্রকে সংবেদনশীল এবং ৩১৫টি কেন্দ্রকে কম সংবেদনশীল হিসেবে চিহ্নিত করা হয়েছে।

নির্বাচনের জন্য মোট ১৪ হাজার ৪৩৯ জন রিটার্নিং অফিসার, ১ লাখ ১৪ হাজার ৪৩৯ জন সহকারী রিটার্নিং অফিসার এবং ২ লাখ ২৮ হাজার ৮৭৮ জন পোলিং অফিসার নিয়োগ করা হয়েছে।

নির্বাচনের নিরাপত্তা রক্ষায় মোট ৩ লাখ ৮০ হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়াও, আনসার, র‌্যাব, বিজিবি এবং অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নির্বাচনে নিরাপত্তা প্রদান করবে।

নির্বাচন কমিশন আশা করছে, আগামীকালের নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত হবে।