শিক্ষা ছাড়া দেশের উন্নয়ন অসম্ভব: তাজুল ইসলাম

প্রকাশকালঃ ২৭ এপ্রিল ২০২৪ ১২:৩৭ অপরাহ্ণ ১৫৪ বার পঠিত
শিক্ষা ছাড়া দেশের উন্নয়ন অসম্ভব: তাজুল ইসলাম

ঢাকা প্রেস: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, শিক্ষার মাধ্যমেই দেশের উন্নয়ন সম্ভব। উচ্চশিক্ষা, জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তিগত উৎকর্ষতাই একটি জাতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারে।

শুক্রবার বিকেলে বনানীর শেরাটন হোটেলে "স্টাডি ইন মালয়েশিয়া-এডুকেশন ফেয়ার, বাংলাদেশ" শীর্ষক দুইদিনব্যাপী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মেলার আয়োজন করেছে এডুকেশন মালয়েশিয়া গ্লোবাল সার্ভিসেস (ইএমজিএস)

মন্ত্রী তাজুল ইসলাম আরও বলেন, "প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একসময়ের দারিদ্র্যপীড়িত বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। খাদ্য ঘাটতির বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। লোডশেডিংয়ের বাংলাদেশ আজ বিদ্যুৎ উৎপাদনে সক্ষমতা অর্জন করে দেশের প্রতিটি ঘরে বিদ্যুতায়ন সম্ভব করেছে। ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশের স্বপ্ন অর্জনে দক্ষ ও স্মার্ট মানবসম্পদ অপরিহার্য। সেই মানবসম্পদ গড়ে তুলতে শিক্ষাই আমাদের এগিয়ে নিয়ে যাবে।"

উচ্চশিক্ষার গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, "শিক্ষাই জাতিকে এগিয়ে নিয়ে যাওয়ার মূল চাবিকাঠি। শিক্ষিত মানুষই দেশের উন্নয়নে অবদান রাখতে পারে। তাই সকলের জন্য শিক্ষার সুযোগ বৃদ্ধি করা আমাদের কর্তব্য।"

মালয়েশিয়ায় শিক্ষার সুযোগ সম্পর্কে তিনি বলেন, "মালয়েশিয়া উচ্চশিক্ষার জন্য একটি আকর্ষণীয় দেশ। এখানে মানসম্পন্ন শিক্ষা, সাশ্রয়ী মূল্য এবং বৈচিত্র্যময় সংস্কৃতি শিক্ষার্থীদের আকৃষ্ট করে।"

তিনি আশা প্রকাশ করেন, এই মেলার মাধ্যমে বাংলাদেশের শিক্ষার্থীরা মালয়েশিয়ায় শিক্ষার সুযোগ সম্পর্কে আরও জানতে পারবেন এবং তাদের উচ্চশিক্ষার জন্য উপযুক্ত প্রতিষ্ঠান নির্বাচন করতে পারবেন।

এই অনুষ্ঠানে আরও বক্তব্য করেন মালয়েশিয়ার উচ্চ কমিশনার শাহরিম মোহাম্মদ সাফি, ইএমজিএস-এর সিইও ড. নাজমুল ইসলাম এবং বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।