ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগের কোন প্রজ্ঞাপন জারি হয়নি : আইন মন্ত্রণালয়

প্রকাশকালঃ ১০ আগu ২০২৪ ০৬:৪৯ অপরাহ্ণ ৭০১ বার পঠিত
ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগের কোন প্রজ্ঞাপন জারি হয়নি : আইন মন্ত্রণালয়

ঢাকা প্রেস নিউজ
আইন মন্ত্রণালয়ের স্পষ্টীকরণ..........


 

শনিবার (১০ আগস্ট) আইন মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগের কোনো প্রজ্ঞাপন এখনো জারি করা হয়নি। মন্ত্রণালয় সাংবাদিকদের অনুরোধ জানিয়েছে, এই বিষয়ে বিভ্রান্তিকর তথ্য প্রচার করা থেকে বিরত থাকতে।
 

বিভিন্ন সূত্রে বিভিন্ন তথ্য

এদিকে, একই দিন দুপুরে আইন মন্ত্রণালয় সূত্রে জানা যায়, মো. আশফাকুল ইসলামকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি করা হতে পারে। তবে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ এই নিয়োগের তীব্র বিরোধিতা করেছেন। তিনি আশফাকুল ইসলামকে ফ্যাসিবাদের দোসর বলে অভিহিত করেছেন এবং তাকে ছাত্র-নাগরিকরা প্রত্যাখ্যান করেছে বলে দাবি করেছেন।
 

ছাত্র-নাগরিকদের প্রতিবাদ

হাসনাত আব্দুল্লাহ আরও জানিয়েছেন, তিনি সন্ধ্যা ৬টার মধ্যে সৈয়দ রিফাত হোসেনকে প্রধান বিচারপতি নিয়োগের দাবি জানিয়েছেন এবং ঢাকার সকল ছাত্র-নাগরিককে হাইকোর্টের সামনে মিছিল করার আহ্বান জানিয়েছেন।
 

বিচারপতি আশফাকুল ইসলামের সংক্ষিপ্ত পরিচয়

বিচারপতি মো. আশফাকুল ইসলাম ২০২২ সাল থেকে আপিল বিভাগের বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি হাইকোর্ট বিভাগের বিচারপতি হিসেবেও দীর্ঘদিন কাজ করেছেন। তিনি মানিকগঞ্জের হরিরামপুরে জন্মগ্রহণ করেছেন।

 

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগ নিয়ে বর্তমানে দেশে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে। আইন মন্ত্রণালয়ের পক্ষ থেকে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হয়নি। তবে, বিভিন্ন সূত্রে বিভিন্ন তথ্য প্রকাশিত হওয়ায় জনমনে বিভ্রানতির সৃষ্টি হয়েছে। ছাত্র-নাগরিকরা এই নিয়োগের বিরোধিতা করে সরাসরি রাস্তায় নামার হুমকি দিয়েছেন।