আক্ষেপ নেই হারমানপ্রীতের বাংলাদেশ সফরে বিতর্কিত আচরণ নিয়ে

প্রকাশকালঃ ২১ আগu ২০২৩ ১২:২১ অপরাহ্ণ ১৩৯ বার পঠিত
আক্ষেপ নেই হারমানপ্রীতের বাংলাদেশ সফরে বিতর্কিত আচরণ নিয়ে

বাংলাদেশ সফরে এসে বিতর্কিত আচরণ করে তুমুল বিতর্কের জন্ম দিয়েছিলেন ভারতের জাতীয় নারী দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর। এর দায়ে আইসিসি তাকে শাস্তিও দিয়েছে। দুই ম্যাচের নিষেধাজ্ঞা এবং ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয় ভারত অধিনায়ককে। গত মাসের এ ঘটনার এত দিন পর এসে হারমানপ্রীত জানালেন, নিজের আচরণ নিয়ে তার কোনো আক্ষেপ নেই। মাঠে যা হয়েছে সেটাই তিনি বলেছেন!

গত ২২ জুলাই মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত সিরিজের শেষ ওয়ানডেতে বাংলাদেশের দেওয়া ২২৬ রানের টার্গেট তাড়ায় ব্যাট করতে নেমে নাহিদা আক্তারের বলে ক্যাচ আউটের সিদ্ধান্ত মানতে পারেননি হারমানপ্রীত। তিনি প্রথমে ব্যাটে থাবা মারেন, পরে ব্যাট দিয়ে স্টাম্প ভেঙে আম্পায়ারের দিকে তাকিয়ে কিছু বলতে বলতে মাঠ ছাড়েন। ম্যাচ শেষেও কমেনি হারমানপ্রীতের রাগ। দর্শকদের উদ্দেশ্যে আপত্তিকরভাবে থাম্বস আপ দেখান।


পুরস্কার বিতরণীতে সরাসরিই আম্পায়ারিং নিয়ে প্রশ্ন তোলেন। এ ছাড়া ট্রফি নিয়ে ফটোসেশনের সময় আম্পায়ার এবং বাংলাদেশি ক্রিকেটারদের উদ্দেশ্যে কটূক্তি করতেও ছাড়েননি!

সেই ঘটনা নিয়ে ইংল্যান্ডের দ্য ক্রিকেট পেপারকে ভারত অধিনায়ক হারমানপ্রীত বলেন, ‘আমি বলব না যে কোনো কিছু নিয়ে আমার আক্ষেপ আছে। কারণ দিনশেষে ক্রিকেটার হিসেবে চাওয়া থাকে মাঠে ন্যায্য কিছু হোক। ক্রিকেটার হিসেবে সব সময়ই নিজের অনুভূতি প্রকাশ করার অধিকার আছে।

আমার মনে হয় না, কোনো ক্রিকেটার বা কোনো ব্যক্তিকে আমি ভুল কিছু বলেছি। মাঠে যা হয়েছে, সেসবই বলেছি। এটা নিয়ে কোনো আক্ষেপ করি না।’


উল্লেখ্য, হারমানপ্রীতের ওই আচরণে বাংলাদেশিদের পাশাপাশি ক্ষুব্ধ হয়েছিলেন ভারতের সাবেক ক্রিকেটাররাও। কিংবদন্তি নারী ক্রিকেটার ডায়না এডুলজি, ভারতের সাবেক বিশ্বকাপজয়ী ক্রিকেটার মদন লাল, সাবেক অধিনায়ক ও ধারাভাষ্যকার আঞ্জুম চোপড়া কঠোর সমালোচনা করে হারমানপ্রীতের শাস্তি দাবি করেছিলেন।

তবে এ নিয়ে সংবাদ সম্মেলনে কোনো কথা বলতে চাননি বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। শেষ ম্যাচটি টাই হওয়ায় সিরিজ ১-১ সমতায় শেষ হয়েছিল।