রান্নায় যেসব ভুল বাড়িয়ে দেয় স্বাস্থ্যঝুঁকি

প্রকাশকালঃ ৩০ জুলাই ২০২৪ ১২:১৫ অপরাহ্ণ ৫৩ বার পঠিত
রান্নায় যেসব ভুল বাড়িয়ে দেয় স্বাস্থ্যঝুঁকি

চিকিৎসক, পুষ্টিবিদ থেকে শুরু করে স্বাস্থ্য সচেতন ব্যক্তি মাত্রই হোটেল-রেস্তোরাঁর খাবার এড়িয়ে চলার পরামর্শ দিয়ে থাকেন। অতিরিক্ত তেল-মসলা, লবণ মেশানো বাইরের খাবারের মন মাতানো সুবাস আর চোখ ধাঁধানো রূপে অনেকেই আকৃষ্ট হন। একে তো ওসব খাবারে পুষ্টিগুণের অভাব, আবার রেস্তোরাঁর রান্নাঘরের অপরিচ্ছন্নতার দরুন ফুড পয়জনিং পর্যন্ত হয়ে যেতে পারে। এর থেকে বরং পরিমিত তেল, চর্বি, ঝাল, লবণ, চিনি আর অন্যান্য মসলাপাতি যোগে, পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশে বাসায় রান্না করা খাবার বহুগুণে নিরাপদ।

 

তবে কিছু বিষয় খেয়াল না রাখলে বাসায় রান্না করা খাবার থেকেও দেখা দিতে পারে স্বাস্থ্যঝুঁকি। সুস্বাস্থ্যের জন্য খাদ্যাভ্যাস কেমন হওয়া উচিত এবং কোন বিষয়গুলো এড়িয়ে চলা দরকার, এই বিষয়ে ভারতের ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যঅল রিসার্চ (আইসিএমআর) সম্প্রতি একটি নির্দেশিকা প্রকাশ করেছে। সেখানে সতর্ক করে দেওয়া হয়েছে, যেন বাসায় রান্না করতে গিয়ে আমরা নিচের ভুলগুলো না করি—


সবজি বেশি সিদ্ধ করা
বেশির ভাগ ভিটামিন আর মিনারেলস তাপ সংবেদনশীল। তাই বেশি সিদ্ধ করলে সবজির পুষ্টি উপাদান নষ্ট হয়ে যায়।


অতি তেলের ব্যবহার
রান্নায় তেল-ঘি ইত্যাদি স্নেহজাতীয় উপাদান বেশি দিলে খাবারে ক্যালরি বেড়ে যায়, ফলে ওজন বাড়ার পাশাপাশি নানা রকম অসুখ দেখা দিতে পারে।


উচ্চ তাপে রান্না
বিভিন্ন পরিস্থিতিতে দ্রুত রান্নার জন্য আমরা অনেকেই চুলার আঁচ পুরোটা বাড়িয়ে দিয়ে রান্না করি, এটা মোটেও ঠিক কাজ নয়। অতি উচ্চ তাপে আমিষ ভেঙে জটিল যৌগ তৈরি হয়ে যায়। ফলে ক্যান্সারসহ মারাত্মক সব রোগের ঝুঁকি বাড়ে।


লবণের অতি ব্যবহার
অনেকেই খাবারে বেশি লবণ খেতে পছন্দ করেন, এটা অনুচিত। বেশি লবণ দিয়ে রান্না করা খাবার খেলে উচ্চ রক্তচাপ, হূদরোগ, কিডনির সমস্যাসহ আরো অনেক রকমের অসুখ হতে পারে।


খাবার সংরক্ষণে অবহেলা
ঠিকমতো খাবার ঢেকে না রাখা, রান্নার পর ঠাণ্ডা হলে ফ্রিজে না রেখে দীর্ঘ সময় বাইরে রেখে দেওয়া, ফ্রিজ থেকে বের করে বারবার গরম করা এমন অনেক কারণে খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়। এমনকি ক্ষতিকারক বিভিন্ন ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে পারে। যার ফলে বদহজম থেকে শুরু করে নানা রকম রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।

 

বাড়িতে খাবার রান্না করার কিছু বিষয়ে বিশেষ পরামর্শ দিলেন সেরা রাঁধুনির ফার্স্ট রানার আপ রন্ধনশিল্পী নাদিয়া নাতাশা। তিনি বলেন, ‘কাঁচা এবং রান্না করা খাবার আলাদা রাখা উচিত। এতে খাবারে ব্যাকটেরিয়া রোধ করা যায়। শাক-সবজি ঢেকে রান্না করতে হবে। এতে ভিটামিন সি নষ্ট হবে না। রান্নায় অবশ্যই বিশুদ্ধ পানি ব্যবহার করতে হবে। রান্নায় ব্যবহূত সব জিনিসপত্র পরিষ্কার রাখতে হবে।’