Rabbit-এর নতুন AI যন্ত্র: মোবাইল ছাড়াই মেসেজ ও কল!

প্রকাশকালঃ ১১ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৫৭ অপরাহ্ণ ২৪৮ বার পঠিত
Rabbit-এর নতুন AI যন্ত্র: মোবাইল ছাড়াই মেসেজ ও কল!

Rabbit একটি AI স্টার্টআপ সংস্থা যারা সম্প্রতি CES-2024-এ 'Rabbit R1' নামে একটি নতুন AI ডিভাইস উন্মোচন করেছে। এই ডিভাইসটি বাজারে মুক্তি পাওয়ার পরই ডিজিটাল দুনিয়ায় ব্যাপক সাড়া পড়েছে।

 

সারা পৃথিবী জুড়ে AI, অর্থাৎ Artificial Intelligence বা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে মানুষের বিস্ময়ের অন্তনেই । কৃত্রিম বুদ্ধিমত্তার জেরে একের পর এক মাথা খাটানোর কাজ অবলীলায় সম্পন্ন হয়ে যাচ্ছে কোনও মানুষের সাহায্য ছাড়াই । এবার কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন একটি আকর্ষণীয় নতুন ডিভাইস ‘সিইএস -২০২৪’ উন্মোচন করল এআই স্টার্টআপ সংস্থা র‍্যাবিট (Rabbit) । এই AI ডিভাইসটি বাজারে মুক্তি পাওয়ার পরই ব্যাপক সাড়া পড়েছে ডিজিটাল দুনিয়ায়। ডিভাইসটি লঞ্চ হওয়ার মাত্র একদিনের মধ্যেই ১০ হাজারেরও বেশি ইউনিট বিক্রি করে ফেলেছে প্রতিষ্ঠানটি। সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে র‍্যাবিটের সিইও স্পষ্ট ইঙ্গিত করেছেন যে, আগামি দিনে এই যন্ত্র স্মার্টফোনের জায়গা নিয়ে নিতে পারে। 

এই Rabbit R1 AI হ্যান্ডসেটটি দেখতে অনেকটা গেম বয় এর মতো। এতে একটি টাচস্ক্রিন রয়েছে এবং এটি ওয়াকিটকির মতো কাজ করে। এতে ক্যামেরাও রয়েছে।  মূলত, ডিভাইসটি মোবাইল অ্যাপ্লিকেশনের মতোই কাজ করবে। তবে এটির কাজ করার জন্য কোনও স্মার্টফোনের প্রয়োজন পড়বে না। র‍্যাবিটের অপারেটিং সিস্টেমটি ব্যবহারকারীকে বার্তা প্রেরণ, কল করা , স্পটিফাই এবং উবরের মতো অ্যাপের পরিষেবাগুলি প্রদান করবে। জটিল সমস্যার সমাধানে নির্দেশাবলীও পরিচালনা করতে পারবে। প্রাথমিকভাবে এটির দাম রাখা হয়েছে ১৯৯ ডলার।