বিশ্বের সবচেয়ে দামি মুরগি: আইয়াম চিমানি

প্রকাশকালঃ ২৮ আগu ২০২৪ ০৬:১৪ অপরাহ্ণ ৪০১ বার পঠিত
বিশ্বের সবচেয়ে দামি মুরগি: আইয়াম চিমানি

ঢাকা প্রেস
লাইফস্টাইল ডেস্ক:-


আপনি কি কখনো এমন কোনো মুরগির কথা শুনেছেন যার একটি ডিম কিনতে গুনতে হয় ১৬০০ টাকা? হ্যাঁ, আপনি ঠিকই শুনেছেন! এই বিশ্বে এমন এক বিরল প্রজাতির মুরগি আছে, যার দাম এবং বিশেষত্ব আপনাকে অবাক করে দেবে।

 

কালো মুরগির রহস্য:

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে পাওয়া যায় এই বিরল মুরগিকে। এর নাম আইয়াম চিমানি। আইয়াম অর্থ মুরগি এবং চিমানি মানে সম্পূর্ণ কালো। এই মুরগির আশ্চর্যজনক বৈশিষ্ট্য হলো এর সম্পূর্ণ দেহ কালো। হাড়, মাংস, জিহ্বা, সবকিছুই কালো রঙের। বিজ্ঞানীরা বলেন, ফাইব্রোমেলানোসিস নামক জেনেটিক মিউটেশনের কারণে এই মুরগির রং এত কালো হয়।
 

দামের রহস্য:

এই মুরগির দাম এতো বেশি কেন? এর কারণ হলো এর বিরলতা এবং বিশেষ গুণাবলী। এই মুরগির মাংস অত্যন্ত পুষ্টিকর এবং স্বাদিষ্ট। এতে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন এবং অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে। স্বাস্থ্য সচেতন মানুষের কাছে এই মাংস অত্যন্ত জনপ্রিয়।
 

ইন্দোনেশিয়ায় এই মুরগির দাম ২ হাজার থেকে ৬ হাজার মার্কিন ডলার পর্যন্ত হতে পারে। আর একটি ডিমের দাম প্রায় ১৬০০ টাকা। যুক্তরাষ্ট্র, চীন, থাইল্যান্ড, তাইওয়ানসহ বিশ্বের বিভিন্ন দেশে এই মুরগি উচ্চ দামে বিক্রি হয়।
 

স্থানীয় বিশ্বাস:

ইন্দোনেশিয়ার স্থানীয়দের মধ্যে এই মুরগি নিয়ে অনেক ধরনের বিশ্বাস প্রচলিত আছে। অনেকে মনে করেন, কালো রঙের কারণে এরা অতিপ্রাকৃত শক্তির অধিকারী। আবার অনেকে বিশ্বাস করেন, এই মুরগির প্রথম ডিম খেলে সন্তানধারণ হয়।
 

পালন করতে কষ্টকর:

আইয়াম চিমানিকে পালন করা খুবই কষ্টসাধ্য। এর স্বাস্থ্যের প্রতি বিশেষ যত্ন নিতে হয়। সঠিক জোড়া না হলে অন্য জাতের মুরগির জন্ম হতে পারে।
 

আইয়াম চিমানি হলো বিশ্বের সবচেয়ে দামি এবং বিরল মুরগি। এর বিশেষ গুণাবলী এবং বিরলতার কারণে এর দাম অত্যন্ত উচ্চ। এই মুরগি শুধুমাত্র একটি ব্যবসায়িক পণ্য নয়, বরং অনেকের কাছে এটি একটি মূল্যবান সম্পদ।