জনপ্রিয় জাপানি ‘ড্রাগন বলের’ স্রষ্টা আকিরা তোরিয়ামা মারা গেছেন

প্রকাশকালঃ ০৯ মার্চ ২০২৪ ০৩:০১ অপরাহ্ণ ১৮৯ বার পঠিত
জনপ্রিয় জাপানি ‘ড্রাগন বলের’ স্রষ্টা আকিরা তোরিয়ামা মারা গেছেন

জনপ্রিয় জাপানি মাঙ্গা টেলিভিশন সিরিজ শিল্পী ও সর্বাধিক বিক্রীত কমিক ‘ড্রাগন বলের’ স্রষ্টা আকিরা তোরিয়ামা মারা গেছেন। মস্তিষ্কের রক্তক্ষরণের কারণে ৬৮ বছর বয়সী আকিরা তোরিয়ামার মৃত্যু হয়। শুক্রবার তাঁর স্টুডিওর ওয়েবসাইটে জানানো হয়, গত ১ মার্চ মৃত্যু হয়েছে তার। তাঁর অন্ত্যেষ্টিক্রিয়ায় শুধু পরিবার এবং কাছের বন্ধুরা যোগ দিয়েছিলেন।


কমিক সিরিজ কার্টুন ‘ড্রাগন বল’ বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছিল। তিনি ‘ড্রাগন বল’ সিরিজের জন্য বিশ্বব্যাপী পরিচিত ছিলেন।  ১৯৮৯ সালে চলচ্চিত্র সংস্করণ (অ্যানিমেশন) ‘ড্রাগন বল জি’ তৈরি করা হয়। যা দর্শকপ্রিয়তার সঙ্গে ব্যবসায়িক সফলতাও অর্জন করে। যেটি কিনা পরবর্তীতে সিনেমা, ভিডিও গেম ও টেলিভিশন শো হিসেবে তৈরি হয়েছে।


শিল্পী আকিরার মৃত্যুতে ‘ড্রাগন বল’ অফিশিয়াল ওয়েবসাইটে পোস্ট করা এক বিবৃতিতে বলা হয়েছে, সৃষ্টির মাঝামাঝি সময়েও তার দুর্দান্ত কাজ ছিল। ড্রাগন বল কমিক সিরিজটি ১৯৯৪ সালে আত্মপ্রকাশ করে। সেখানে গোকু নামে একটি চরিত্র সায়ান নামক এলিয়েন হিউম্যানয়েডের বিরুদ্ধে পৃথিবীকে রক্ষা করার জন্য জাদুকরি ড্রাগন বল সংগ্রহ করে।


অ্যানিমে নিউজ নেটওয়ার্কের তথ্য অনুযায়ী, ড্রাগন বল জি অন্য দেশে অনুবাদিত হওয়ার আগে জাপানের ফুজি টিভিতে সম্প্রচারিত হয় ১৯৮৯ সালের ২৫ এপ্রিল থেকে ১৯৯৬ সালের ৩১ জানুয়ারির মধ্যে। অ্যানিমেটির জনপ্রিয়তার দরুন ড্রাগন বল জি-কে কেন্দ্র করে এ পর্যন্ত ১৫টি চলচ্চিত্র এবং ১৪৮টি ভিডিও গেমস নির্মাণ করা হয়েছে। যদিও ভিডিও গেমসগুলোর বেশির ভাগই জাপানে মুক্তি পায়।


২০০৯ সালে অ্যানিমেটির ২০ বছর পূর্ণ হওয়া উপলক্ষে ‘ড্রাগন বল জি কাই’ নামে রিমাস্টার্ড সংস্করণ সম্প্রচার শুরু করা হয়। ড্রাগন বল ছাড়াও আকিরা বিভিন্ন জনপ্রিয় ভিডিও গেমসের জন্য চরিত্র ডিজাইনারের কাজ করেছেন, যেমন—ড্রাগন কোয়েস্ট সিরিজ, ব্লু ড্রাগন এবং ক্রনো ট্রিগার।