বৃষ্টিতে বিপর্যয়: ঢাকা-চট্টগ্রাম রেলপথ বন্ধ, ৩১টি ট্রেনের যাত্রা বাতিল

প্রকাশকালঃ ২৩ আগu ২০২৪ ১২:০৫ অপরাহ্ণ ৬০৯ বার পঠিত
বৃষ্টিতে বিপর্যয়: ঢাকা-চট্টগ্রাম রেলপথ বন্ধ, ৩১টি ট্রেনের যাত্রা বাতিল

ঢাকা প্রেস নিউজ


দেশের বিভিন্ন অঞ্চলে অতিবৃষ্টির ফলে সৃষ্ট বন্যায় দেশের অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা ব্যাহত হয়েছে। বিশেষ করে, ঢাকা-চট্টগ্রাম মূল রেললাইন পুরোপুরি পানির নিচে চলে যাওয়ায় রেল চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে। এতে ঢাকা ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানের যাত্রীরা বিপাকে পড়েছেন।

 

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (২২ আগস্ট) থেকে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন রুটে ৩১টি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। অতিবৃষ্টির কারণে রেললাইনের নিচের মাটি সরে গিয়ে রেললাইন বেঁকে যাওয়া এবং পানি জমার ফলে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফাজিলপুর-কালিদহ, চট্টগ্রাম-নাজিরহাট-দোহাজারী-কক্সবাজারসহ বিভিন্ন সেকশনে রেললাইন ক্ষতিগ্রস্ত হয়েছে।
 

এছাড়া, শায়েস্তাগঞ্জ-লস্করপুর সেকশনে খোয়াই নদীর পানি বৃদ্ধি পাওয়ায় রেল সেতুতে পানি ওঠার কারণে ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে।
 

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ঢাকা-চট্টগ্রাম রেলপথে ট্রেন চলাচল বন্ধ থাকবে। তবে ক্ষতিগ্রস্ত রেললাইন মেরামতের কাজ দ্রুত শুরু করা হয়েছে।
 

অন্যদিকে, সড়ক যোগাযোগেও ব্যাপক বিঘ্ন ঘটেছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চৌদ্দগ্রাম এলাকা পানিতে তলিয়ে যাওয়ায় যান চলাচল ব্যাহত হচ্ছে। দূরপাল্লার বাস চলাচল সীমিত রয়েছে।