ছয় জেলায় বইছে মৃদু তাপপ্রবাহ, বিস্তৃতি আরও বাড়বে

প্রকাশকালঃ ০৬ এপ্রিল ২০২৩ ০১:৫১ অপরাহ্ণ ৮৪৩ বার পঠিত
ছয় জেলায় বইছে মৃদু তাপপ্রবাহ, বিস্তৃতি আরও বাড়বে

দেশে গরম কমছে না। গতকাল বুধবারও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। তারপরও রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা গত মঙ্গলবারের তুলনায় বেড়েছে। অন্তত ছয় জেলায় বইছে মৃদু তাপপ্রবাহ। আগামী ২৪ ঘণ্টায় আরও বেশি এলাকাজুড়ে তাপপ্রবাহ বয়ে যেতে পারে। আবহাওয়া অধিদপ্তর বলছে, দেশের প্রায় সর্বত্রই আগামী দুদিন বাড়বে তাপমাত্রা।

আজ সকাল নয়টায় আবহাওয়া অধিদপ্তরের দেওয়া আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অফিস বলছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, ফরিদপুর, রাজশাহী, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিন দিনে তাপমাত্রা আরও বাড়তে পারে।


আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান আজ প্রথম আলোকে বলেন, বছরের মধ্যে সবচেয়ে বেশি গরম পড়ে এপ্রিল মাসে। এখন যে তাপমাত্রা, এটা এ সময়ে স্বাভাবিক। আর এখন গরম পড়েছে বৃষ্টি কমে যাওয়ার জন্য। এ ধারা কয়েক দিন থাকবে।

দেশে বৃষ্টি কমে এসেছে। আবহাওয়া অধিদপ্তর ৪৪টি স্টেশনের আবহাওয়ার গতিপ্রকৃতি তুলে ধরে। আজকের আবহাওয়া বার্তায় দেখা গেছে, সিলেট ও ডিমলা বাদ দিয়ে আর কোথাও বৃষ্টি হয়নি গত ২৪ ঘণ্টায়। সিলেটে এ সময় বৃষ্টি হয়েছে ৭৮ মিলিমিটার আর ডিমলায় এক মিলিমিটার।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, কয়েক দিন আগে দেশজুড়ে যে বৃষ্টি হয়েছিল, তেমন বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। রাজধানীতেও বৃষ্টির সম্ভাবনা কম। এখন গরমটা বাড়তেই থাকবে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায় ৩৭ ডিগ্রি সেলসিয়াস। আর আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল কুড়িগ্রামের রাজারহাটে, ১৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।