আজও বিমা কোম্পানির প্রাধান্য ঢাকার শেয়ারবাজারে

প্রকাশকালঃ ১৮ মে ২০২৩ ০২:১৭ অপরাহ্ণ ১৪১ বার পঠিত
আজও বিমা কোম্পানির প্রাধান্য ঢাকার শেয়ারবাজারে

জ ঢাকার শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী ধারায় লেনদেন শুরু হয়েছে। দিনের প্রথম ঘণ্টায় তিনটি সূচকই ছিল ঊর্ধ্বমুখী। লেনদেনে গতকালের মতো আজও বিমা কোম্পানির প্রাধান্য দেখা যাচ্ছে।

আজ বুধবার সকাল ১১ টা ১০ মিনিট পর্যন্ত ডিএসইএক্স সূচক বেড়েছে ১১ দশমিক ৮৮ পয়েন্ট, ডিএসইএস সূচক বেড়েছে শূন্য দশমিক ২৯ পয়েন্ট, ডিএস৩০ সূচক বেড়েছে ১ দশমিক ৭ পয়েন্ট।


আজ দিনের প্রথম এক ঘণ্টা ১০ মিনিটে মোট ২৯৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।  

আজ লেনদেনের শীর্ষে আছে দুটি বিমা কোম্পানি-রূপালি লাইফ ও মেঘনা লাইফ। রূপালি লাইফের শেয়ারদর বেড়েছে ৪ দশমিক ৮৮ শতাংশ আর মেঘনা লাইফের শেয়ারদর বেড়েছে ৫ দশমিক ২১ শতাংশ।

এদিকে গতকাল বুধবার লেনদেনের এক-চতুর্থাংশ বা ২৮ শতাংশই ছিল বিমা খাতের কোম্পানির। ডিএসইতে মূল্যবৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির মধ্যে ৭টিই ছিল বিমা কোম্পানি।


বাজার-সংশ্লিষ্টরা বলছেন, শেয়ারবাজারে এখনো বড় মূলধনি বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম সর্বনিম্ন মূল্যস্তর বা ফ্লোর প্রাইসে আটকে আছে। ফলে বড় মূলধনি শেয়ারের বিনিয়োগকারীদের আগ্রহ কম। অন্যদিকে বিমা খাতের কোম্পানিগুলো স্বল্প মূলধনি। এ ছাড়া মোটর বিমা বাধ্যতামূলক করাসহ প্রবাসে শ্রমিক পাঠানোর ক্ষেত্রেও বিমা সুবিধা চালু করা হচ্ছে বলে বাজারে খবর ছড়িয়ে পড়েছে। এসব খবরের কারণে গত কয়েক দিনে বিমা খাতের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের বাড়তি আগ্রহ বেড়েছে, বাজারে তারই ছাপ পড়েছে বলে বিশ্লেষকেরা মনে করছেন। এসব কোম্পানির শেয়ারদর বৃদ্ধির পাশাপাশি লেনদেনও বাড়ছে।

শীর্ষ লেনদেনের তালিকায় তৃতীয় ও চতুর্থ স্থানে আছে জেমিনি সি ও সি পার্ল লিমিটেড। সম্প্রতি এই দুটি কোম্পানির শেয়ারদর অস্বাভাবিকভাবে বৃদ্ধির পর কিছুটা কমেছে।