মারা গেছেন `হুইসেলব্লোয়ার' খ্যাত ড্যানিয়েল এলসবার্গ

প্রকাশকালঃ ১৮ জুন ২০২৩ ১২:১৫ অপরাহ্ণ ১২৭ বার পঠিত
মারা গেছেন `হুইসেলব্লোয়ার' খ্যাত ড্যানিয়েল এলসবার্গ

মারা গেছেন `হুইসেলব্লোয়ার' খ্যাত ড্যানিয়েল এলসবার্গ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২। তার পরিবার জানায়, তিনি ক্যালিফোর্নিয়ার কেনসিংটনে নিজ বাড়িতে অগ্ন্যাশয় ক্যান্সারে মারা যান। খবর বিবিসি। তিনি ১৯৭১ সালে ভিয়েতনাম যুদ্ধ নিয়ে মার্কিন প্রশাসনের নথি ‘পেন্টাগন পেপারস' ফাঁস করেছিলেন। 

সাবেক মার্কিন এই সামরিক বিশ্লেষককে পেন্টাগন নথি ফাঁসের কারণে `আমেরিকার সবচেয়ে বিপজ্জনক ব্যক্তি' হিসেবে আখ্যায়িত করা হয়েছিল। আর এই নথির ওপর ভিত্তি করে প্রথমে সংবাদ প্রকাশ করে নিউইয়র্ক টাইমস। যে কারণে নিউইয়র্ক টাইমস-এ প্রকাশনা বন্ধ করার চেষ্টা করেছিল নিক্সন প্রশাসন। এলসবার্গের বিরুদ্ধে ১৯৭১ সালে লস অ্যাঞ্জেলেসের ফেডারেল আদালতে চুরি, গুপ্তচরবৃত্তি, ষড়যন্ত্র এবং অন্যান্য গণনার অভিযোগ আনা হয়েছিল। তবে এলসবার্গের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ শেষ পর্যন্ত খারিজ হয়ে যায়।


এলসবার্গের পরিবার একটি বিবৃতিতে জানায়, `ড্যানিয়েল ছিলেন একজন সত্যের সন্ধানকারী এবং একজন দেশপ্রেমিক সত্য-বক্তা, একজন যুদ্ধবিরোধী কর্মী, একজন প্রিয় স্বামী, পিতা, দাদা এবং প্রপিতামহ, অনেকের কাছে একজন প্রিয় বন্ধু এবং আরও অনেকের জন্য অনুপ্রেরণা। আমারা সবাই তাকে মিস করবো।'

এলসবার্গ ৭ এপ্রিল ১৯৩১ সালে শিকাগোতে জন্মগ্রহণ করেন এবং ডেট্রয়েট, মিশিগানের শহরতলিতে বেড়ে ওঠেন। পেন্টাগন পৌঁছানোর আগে, তিনি হার্ভার্ড ডক্টরেট সহ একজন মেরিন কর্পস অভিজ্ঞ ছিলেন। তিনি দেশটির প্রতিরক্ষা এবং রাজ্য বিভাগের জন্য কাজ করেছিলেন।