চিলমারীর দুই বিদ্যালয়ে শিক্ষক সংকটে শিক্ষার মান হুমকির মুখে

প্রকাশকালঃ ২৮ আগu ২০২৪ ১০:৪৪ অপরাহ্ণ ৫৪৯ বার পঠিত
চিলমারীর দুই বিদ্যালয়ে শিক্ষক সংকটে শিক্ষার মান হুমকির মুখে

ঢাকা প্রেস
আনোয়ার সাঈদ তিতু, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি:-



কুড়িগ্রামের চিলমারী উপজেলার দুর্গম চরাঞ্চলে অবস্থিত দক্ষিণ নটারকান্দি ও মন্তোলা সরকারি প্রাথমিক বিদ্যালয় দীর্ঘদিন ধরে শিক্ষক সংকটে জর্জরিত। প্রতিটি বিদ্যালয়ে মাত্র একজন করে শিক্ষক থাকায় সব শ্রেণির শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম চরমভাবে ব্যাহত হচ্ছে।

 

শিক্ষক সংকটের কারণ:

এই দুই বিদ্যালয়ে যথাক্রমে ৬ জন ও ৫ জন শিক্ষকের পদ থাকলেও বিভিন্ন কারণে শিক্ষকরা চাকরি ছেড়ে চলে গেছেন বা অন্যত্র বদলি হয়েছেন। ফলে একজন শিক্ষককে একাধিক শ্রেণির পাঠদান করতে হচ্ছে। দক্ষিণ নটারকান্দি বিদ্যালয়ে একজন শিক্ষক ১২৮ জন শিক্ষার্থীকে এবং মন্তোলা বিদ্যালয়ে একজন শিক্ষক ৫৭ জন শিক্ষার্থীকে পড়াচ্ছেন।
 

শিক্ষার মানের অবনতি:

শিক্ষক সংকটের কারণে শিক্ষার্থীরা পর্যাপ্ত শিক্ষা পাচ্ছে না। অনেক শিক্ষার্থী ক্লাস করতে আসছে না। অভিভাবকরা বাধ্য হয়ে তাদের সন্তানদের অন্য স্কুলে ভর্তি করছেন।
 

প্রশাসনের উদাসীনতা:

দীর্ঘদিন ধরে এই সমস্যা থাকলেও সংশ্লিষ্ট দপ্তর কোনো কার্যকর পদক্ষেপ নিচ্ছে না। সহকারী উপজেলা শিক্ষা অফিসার জানিয়েছেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসে শিক্ষক সংযুক্তির জন্য প্রস্তাব পাঠানো হয়েছে। তবে এখনো কোনো ফল পাওয়া যায়নি।

শিক্ষা একটি দেশের উন্নয়নের মূল চাবিকাঠি। কুড়িগ্রামের এই দুটি বিদ্যালয়ে শিক্ষক সংকটের কারণে শিক্ষার্থীদের ভবিষ্যৎ অন্ধকারে ঢাকা পড়ে যাচ্ছে। এই সমস্যার দ্রুত সমাধান করা জরুরি।