কালো জার্সিতে বর্ণবিদ্বেষের প্রতিবাদে ব্রাজিল

প্রকাশকালঃ ১৯ জুন ২০২৩ ১২:২৩ অপরাহ্ণ ১৫৮ বার পঠিত
কালো জার্সিতে বর্ণবিদ্বেষের প্রতিবাদে ব্রাজিল

ফুটবলে বর্ণবাদের কালো থাবার বিরুদ্ধে কাল প্রথমবারের মতো কালো জার্সিতে দেখা গেছে ব্রাজিলকে। গিনির বিপক্ষে স্পেনে অনুষ্ঠিত ম্যাচটি ছিল কার্যত ব্রাজিলের বর্ণবাদবিরোধী প্রচারণারই একটি অংশ। আন্তর্জাতিক প্রীতি ম্যাচটিতে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা জিতেছে ৪-১ গোলে। ম্যাচ শুরুর আগে ব্রাজিলের বর্ণবাদবিরোধী প্রচারণার অংশ হিসেবে মূল স্লোগান ছিল, ‘বর্ণবাদ নিয়ে কোনো খেলা নয়।’

ম্যাচটিতে গোল করেছেন সম্প্রতি সবচেয়ে বেশিবার বর্ণবাদের শিকার রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াস জুনিয়র। মাদ্রিদের ২২ বছর বয়সী এই ফরোয়ার্ড এবারের মৌসুমে বেশ কয়েকবার মাঠের ভেতর বর্ণবাদী আক্রমণের শিকার হয়েছেন। সমর্থকদের দ্বারা তিনি যেভাবে অপমানিত হয়েছেন, তা নিয়ে বিশ্বজুড়ে তোলপাড় চলছে। আর তারই প্রতিবাদ হিসেবে সেলেসাওরা তাদের চিরচেনা হলুদ-সবুজ জার্সির পরিবর্তে পুরো কালো রঙের জার্সি পরে খেলতে নামে, ম্যাচ শুরুর আগে হাঁটু গেড়ে বসে প্রতিবাদও করেছে।


দ্বিতীয়ার্ধে অবশ্য নিজেদের নিয়মিত হলুদ জার্সি পরেই মাঠে নামে ব্রাজিল। ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ) এই প্রতিবাদের পূর্ণ সমর্থন দিয়েছে। ১০ নম্বর জার্সি পরে খেলতে নামা ভিনিসিয়াস ৮৮ মিনিটে স্পট কিক থেকে দলের হয়ে শেষ গোলটি করেন। তার আগেই অবশ্য ব্রাজিলের জয় নিশ্চিত হয়ে গিয়েছিল।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে হারের পর এটি ব্রাজিলের প্রথম জয়। এর আগে মার্চে খেলা প্রীতি ম্যাচে মরক্কোর কাছে তারা ২-১ ব্যবধানে হেরেছিল।