যুক্তরাষ্ট্রের নতুন উদ্যোগ: দক্ষিণ এশিয়ার তরুণদের এক নতুন প্ল্যাটফর্ম

প্রকাশকালঃ ২৬ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৪৬ অপরাহ্ণ ৫৮৩ বার পঠিত
যুক্তরাষ্ট্রের নতুন উদ্যোগ: দক্ষিণ এশিয়ার তরুণদের এক নতুন প্ল্যাটফর্ম

ঢাকা প্রেস নিউজ

 

যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ার তরুণ নেতাদের জন্য একটি নতুন উদ্যোগ শুরু করেছে। এই উদ্যোগের নাম 'ইয়ং সাউথ এশিয়ান লিডার্স ইনিশিয়েটিভ' বা সংক্ষেপে ওয়াইএসএএলআই। এই উদ্যোগটি বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের তরুণদের একত্রিত করবে।
 

বুধবার (২৫ সেপ্টেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, এই উদ্যোগের মাধ্যমে দক্ষিণ এশিয়ার ৪২ কোটিরও বেশি তরুণ নেতাদের নেটওয়ার্ক গড়ে তোলা হবে। তাদেরকে নেতৃত্বের প্রশিক্ষণ, পেশাগত বিনিময় এবং একাডেমিক ফেলোশিপের সুযোগ দেওয়া হবে।
 

ওয়াইএসএএলআই মূলত কাজ করবে অর্থনৈতিক উন্নয়ন, পরিবেশ সংরক্ষণ এবং নাগরিক অংশগ্রহণের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে। এই উদ্যোগের লক্ষ্য হলো দক্ষিণ এশিয়ার তরুণদের যোগ্যতা বাড়ানো এবং তাদেরকে তাদের নিজ নিজ দেশ ও অঞ্চলের উন্নয়নে অংশগ্রহণ করার সুযোগ দেওয়া।
 

মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের বিভিন্ন অঞ্চলে তরুণ নেতাদের জন্য এই ধরনের উদ্যোগ গ্রহণ করে আসছে। ওয়াইএসএএলআই এর আগে ইয়ং আফ্রিকান লিডার্স ইনিশিয়েটিভ এবং ইয়ং সাউথইস্ট এশিয়ান লিডার্স ইনিশিয়েটিভের মতো উদ্যোগ গ্রহণ করেছে।