ত্বকে জ্বালাপোড়া কমাতে করণীয়

প্রকাশকালঃ ১৩ জুন ২০২৩ ০৫:৪৩ অপরাহ্ণ ১৬৬ বার পঠিত
ত্বকে জ্বালাপোড়া কমাতে করণীয়

ত্যধিক তাপে ত্বকে জ্বালাপোড়া ভাব হয়। এ সময় কিছু নিয়ম মেনে ত্বককে শান্তি দিতে পারেন। পরামর্শ দিয়েছেন রেড বিউটি স্যালনের স্বত্বাধিকারী রূপ বিশেষজ্ঞ আফরোজা পারভীন। লিখেছেন মোনালিসা মেহরিন

ত্বকের জন্য কঠিন সময় গরমকাল। গরমে আবহাওয়ার তারতম্যের জন্য শরীরের স্বাভাবিক পিএইচ, তাপমাত্রা, হরমোন ও এনজাইম কার্যক্রম বিঘ্নিত হয়। এতে শরীরের উপরিভাগ অর্থাত্ ত্বকের ওপর দিয়ে সবচেয়ে বেশি ধকল যায়। যাদের ত্বক বেশি ফরসা, গরমে তাদের ত্বক জ্বালাপোড়ার হার বেশি।

কারণ ফরসা ত্বকে মেলানিন কম থাকে। এজন্য ত্বকে জ্বালাপোড়া বেশি হয়। যারা রান্নাঘরে বেশি সময় কাটালেও গরমের সময় ত্বক জ্বলে। আগুন ও গরমের কারণে ত্বকের ওপরের পাতলা আবরণ ক্ষতিগ্রস্ত হয়।


তাপের সংস্পর্শে ত্বকে জ্বলুনি শুরু হয়। আবার যাদের বাইরে কাজ, তাদের ত্বকও গরমে জ্বালাপোড়া করে। কিছু চর্মরোগ, অ্যালার্জি, কম পানি পান এবং তরল খাবারের অভাবেও অনেক সময় ত্বক জ্বালাপোড়া করতে পারে। 

গরমে ত্বকের জ্বালাপোড়া থেকে সুরক্ষা পাওয়ার সবচেয়ে কার্যকর উপায় রোদ, গরম ও আগুনের আঁচ থেকে দূরে থাকা।

বিশেষ করে দুপুরের কড়া রোদে বাইরে যাওয়া পরিহার করতে হবে। এ সময় আরামদায়ক পোশাক পরাও গুরুত্বপূর্ণ। বাইরে গেলে পাতলা সুতি কাপড়ের পোশাক পরতে হবে। বাইরে হাত, মুখ ও পাসহ পুরো শরীর ঢেকে রাখার চেষ্টা করতে হবে। মাথায় টুপি বা ক্যাপ, ছাতা ও সানগ্লাস ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।


রোদে গেলে সানস্ক্রিন ক্রিম বা লোশন ব্যবহার করতে হবে। সবচেয়ে ভালো হয় এসপিএফ ৩৫-এর বেশি মাত্রার সানস্ক্রিন ব্যবহার করা। বাইকারদের গরমের মধ্যে হাতে জ্বালাপোড়া বেশি হয়। তাঁরা হ্যান্ডগ্লাভস দিয়ে হাত ও বাহু ঢেকে রাখতে পারেন। জ্বালাপোড়া হলে একটু পর পর মুখ ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

প্রতিবার রোদ থেকে ফিরে স্বাভাবিক ঠাণ্ডা পানি দিয়ে হাত, মুখ ও পা ধুয়ে ফেলতে হবে। মুখে পানির ঝাপটা দিলে জ্বালাপোড়া ধীরে ধীরে কমে আসে। গরমের সময় ত্বক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। ত্বক পরিষ্কার করতে অনেকেই এখন নানা স্ক্রাব ব্যবহার করে। তবে স্ক্রাবার দিয়ে বেশি জোরে ঘষে ঘষে ত্বক পরিষ্কার করা যাবে না। বেশি ঘষলে ত্বকের উপরিভাগের সুরক্ষা আবরণ নষ্ট হয়ে যায়। তখন একটু রোদ বা ঘামেই ত্বকে জ্বালাপোড়া হতে পারে।

অবসরে ত্বকের আলাদা যত্ন নিতে হবে। ফেস ম্যাসাজ করতে পারেন। এতে ত্বকে রক্ত সঞ্চালন বাড়ে। অক্সিজেন সরবরাহে সুবিধা হয়। এতে ত্বক প্রতিকূল পরিবেশ মোকাবেলার জন্য প্রস্তুত হয়ে ওঠে। হাতের আঙুলের সাহায্যে ধীরে ধীরে চাপ দিয়ে ফেস ম্যাসাজ করতে পারেন। জেড রোলার ব্যবহার করেও ফেস ম্যাসাজ করা যায়। গরমে বরফ টুকরা কাপড় দিয়ে পেঁচিয়ে ত্বকের ওপর বুলাতে পারেন। বরফের ঠাণ্ডা স্পর্শ ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করে।