সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য সর্বজনীন পেনশন:

প্রকাশকালঃ ৩০ জুন ২০২৪ ০৪:৪৫ অপরাহ্ণ ৪৭০ বার পঠিত
সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য সর্বজনীন পেনশন:

ঢাকা প্রেস নিউজ

রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থায় যোগ দেওয়া কর্মকর্তা-কর্মচারীদের জন্য আগামীকাল ১ জুলাই থেকে সর্বজনীন পেনশনের আওতায় আনার ঘোষণা দেয় সরকার। এ ঘোষণার বিরোধীতা করে আন্দোলন করছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। তবে সরকার নিজের সিদ্ধান্তে অটল রয়েছে। এসব কর্মকর্তা-কর্মচারীর জন্য আগামীকালই চালু হচ্ছে সর্বজনীন পেনসন কর্মসূচির আওতায় নতুন স্কিম ‘প্রত্যয়’। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

 

১ জুলাই ২০২৪ থেকে: রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় প্রতিষ্ঠানে নতুন যোগদানকারী কর্মকর্তা-কর্মচারীরা।

১ জুলাই ২০২৫ থেকে: সকল সরকারি প্রতিষ্ঠানে নতুন যোগদানকারী কর্মকর্তা-কর্মচারীরা।
 

কিভাবে কাজ করবে:

'প্রত্যয়' নামে একটি নতুন পেনশন স্কিম চালু করা হবে। এই স্কিমের অধীনে, কর্মচারীরা তাদের মূল বেতনের ১০% বা সর্বোচ্চ ৫,০০০ টাকা (যেটি কম) পেনশন হিসেবে প্রদান করবেন। সরকার সমপরিমাণ অর্থ যোগ করবে। জমাকৃত অর্থ ও কর্মজীবনের মেয়াদ অনুযায়ী অবসরকালে পেনশন নির্ধারিত হবে।
 

গুরুত্বপূর্ণ বিষয়:

বিদ্যমান পেনশন স্কিমগুলি 'প্রত্যয়' স্কিমের আওতায় আসা প্রতিষ্ঠানগুলিতে বিলুপ্ত হয়ে যাবে। বর্তমানে কর্মরত কর্মীরা এবং ১ জুলাই ২০২৪-এর আগে যোগদানকারীরা বিদ্যমান নিয়ম অনুযায়ী পেনশন পাবেন। সকল সরকারি কর্মকর্তা-কর্মচারীর জন্য পেনশন চাঁদা ও সুবিধার হার এখনও চূড়ান্ত হয়নি।