নিউজিল্যান্ডের পর যুক্তরাষ্ট্রের হয়ে অভিষেক হচ্ছে কোরি অ্যান্ডারসনের

প্রকাশকালঃ ৩০ মার্চ ২০২৪ ০৯:৪০ পূর্বাহ্ণ ৩৭২ বার পঠিত
নিউজিল্যান্ডের পর যুক্তরাষ্ট্রের হয়ে অভিষেক হচ্ছে কোরি অ্যান্ডারসনের

কোরি অ্যান্ডারসন, নিউজিল্যান্ড ক্রিকেটের এক পরিচিত নাম। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ৯৩ ম্যাচে দুই হাজারেরও বেশি রান ও ৯০ উইকেট নিয়ে তিনি কিউই দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। কিন্তু ২০১৮ সালের পর থেকে অ্যান্ডারসনকে আর নিউজিল্যান্ডের জার্সিতে দেখা যায়নি।

এবার অবশ্য নতুন রঙে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছেন এই অলরাউন্ডার। তবে এবার কিউইদের হয়ে নয়, বরং যুক্তরাষ্ট্রের হয়ে খেলতে দেখা যাবে তাকে।

আগামী মাসে কানাডার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে 'ইউএসএ ক্রিকেট'। ওই স্কোয়াডে রাখা হয়েছে অ্যান্ডারসনকে।

২০১৮ সালে জাতীয় দলে সবশেষ খেলা অ্যান্ডারসন ২০২০ সালে অবসরের ঘোষণা দিয়েছিলেন। আগ্রাসী এই বাঁহাতি পেস বোলিং অলরাউন্ডার ক্রিকেট বিশ্বে তোলপাড় ফেলে দেন ২০১৪ সালের প্রথম দিনে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কুইন্সটাউনে ব্যাট হাতে তাণ্ডব চালিয়ে ১৪ ছক্কায় ১৩১ রানের ইনিংস খেলেন তিনি স্রেফ ৪৭ বলে। শাহিদ আফ্রিদির ৩৭ বলের রেকর্ড ভেঙে ওয়ানডের দ্রুততম সেঞ্চুরির কীর্তি গড়েন তিনি ৩৬ বলে তিন অঙ্ক ছুঁয়ে। পরে ৩১ বলে সেঞ্চুরি করে সেই রেকর্ড ভেঙে দেন এবি ডি ভিলিয়ার্স।
 কিন্তু ওয়ানডেতে একসময় দ্রুততম সেঞ্চুরি করার গৌরব অর্জনকারী এই ব্যাটসম্যান পরে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার ইচ্ছা প্রকাশ করেন। গত বছর তিনি যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতাও অর্জন করেন।

৩৩ বছর বয়সী অ্যান্ডারসনের স্ত্রী মেরি মারগারেট যুক্তরাষ্ট্রের বাসিন্দা। তার সুবাদে পরিবারসহ কয়েক বছর ধরেই টেক্সাসের ডালাসে বাস করছেন এই হার্ডহিটার ব্যাটার। যুক্তরাষ্ট্রের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট মেজর লিগ ক্রিকেটেও খেলেছেন অ্যান্ডারসন। এবার জাতীয় দলের হয়ে মাঠে নামার পালা।